চোর ধরিয়ে দিলে পুরস্কার ৫০ হাজার টাকা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
২৩ অক্টোবর ২০২৩

‘চোর ধরিয়ে দিলে ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।’ আবাদি জমির সেচ পাম্পের (মটর) চুরি ঠেকাতে এ পুরস্কার ঘোষণা করেছে নাটোরের গুরুদাসপুর উপজেলার সেচ যন্ত্র মালিক সমিতি। সোমবার (২৩ অক্টোবর) দিনভর সেচ যন্ত্র মালিক সমিতির পক্ষ থেকে মাইকিংয়ের মাধ্যমে  এ প্রচারনা চালাতে দেখা গেছে।

সেচ পাম্প (মটর) মালিক সমিতি সুত্রে জানা গেছে, গত একমাসে একই এলাকায় কৃষক রিপন মন্ডল, হাসিনুর রহমান হাসু,রাজা হাজী,রবিউল করিম স্বপনের বিদ্যুৎ চালিত সেচযন্ত্র চুরি হয়। এর মধ্যে হাসিনুর রহমানের সেচযন্ত্র একই মাসে চুরি হয় ২বার। চোরের উৎপাতে দিশেহারা হয়ে পড়েছে সেচ মালিকরা।

এদিকে কৃষক ও সেচপাম্প মালিকরা জানান, সেচপাম্প চুরি হওয়ায় সংশ্লিষ্ট আবাদি জমিতে সেচ ব্যাহত হয়। চুরির ঘটনা পুলিশকে জানালেও জড়িত কাউকে আইনের আওতায় আনতে পারেনি তারা। ফলে প্রতি রাতেই চোর আতঙ্ক বিরাজ করছে সেচ পাম্প মালিকদের মাঝে।  চুরি ঠেকাতে তাই এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সেচপাম্প মালিক সমিতির সভাপতি আবদুল মতিন জানান, সেচপাম্প চুরির ঘটনায় তারা আতঙ্কিত। অর্শ শক্তি মানভেদে একটি নতুন সেচযন্ত্রের মুল্য ১৫ থেকে ২৫ হাজার টাকা। একজন কৃষকের পক্ষে ওই টাকা যোগান দেওয়া কষ্টকর।

কৃষক নজরুল ইসলাম জানান, সেচপাম্প মাঠের মধ্যে থাকায় চুরি যেন সাধারণ ঘটনা। চুরি হলে দুশ্চিন্তা বিপাকে পড়তে হয় তাদের। সেচযন্ত্র মালিকরা কখন যন্ত্র পুনঃস্থাপন করবেন, সেদিকে চেয়ে থাকতে হয়। পানির অভাবে ফলন বিপর্যয় ঘটবে।

স্থানীয় কাউন্সিলর ফজলুর রহমান ফজল বলেন- যারা কৃষকদের বৈদ্যুতিক সেচপাম্প চুরি করেছে, তারা সমাজ, দেশ জাতির শত্রু। তার নিজেরও একটি সেচযন্ত্র রয়েছে। অন্যদের মতো তিনি নিজেও আতঙ্কে রয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ জানান, সেচপাম্প চুরির বিষয়টি তিনি কৃষকদের মাধ্যমে জেনেছেন। আইনি সহায়তা পেতে তাদের থানায় অভিযোগ দিতে বলা হয়েছে।

 

বিডি/সাজেদুর রহমান সাজ্জাদ/সি/এমকে


মন্তব্য
জেলার খবর