গুরুদাসপুরে ভেজাল কীটনাশকে বেকায়দায় কৃষক

সাজেদুর রহমান সাজ্জাদ, গুরুদাসপুর(নাটোর)
২৭ অক্টোবর ২০২৩

নাটোরের গুরুদাসপুরে ভেজাল নিম্নমানের কীটনাশকে বাজার সয়লাব হয়ে গেছে। মানহীন কীটনাশক জমিতে দফায় দফায় প্রয়োগ করেও সুফল পাচ্ছেন না কৃষক। অবস্থায় ফসলের সুরক্ষা নিয়ে বেকায়দায় পড়েছেন তারা। সেই সঙ্গে ফলন বিপর্যয়ের আশঙ্কা করেছেন।

গুরুদাসপুর শহরের আনন্দ নগর মহল্লার আনোয়ার হোসেন, আব্দুর রহিম, ইয়াছিন আলী, মইনুল প্রাং, সাহাবুদ্দিনসহ অন্তত ১০ কৃষক কীটনাশক প্রয়োগে সুফল না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। বলেন, ধানের পাতা মোড়ানো, মাজরা লেদাপোকা দমনে বারবার কীটনাশক প্রয়োগেও সুফল মিলছে না। শুধু পোকাই নয়, আগাছা পচানো বা আগাছা পোড়ানোর কাছে ব্যবহৃত কীটনাশক রাসায়নিক সার ব্যবহারে কাঙ্খিত সুফল পাওয়া যাচ্ছে না বলেও দাবি তাদের। এসব কৃষি উপকরণ বিক্রেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

কৃষক সাহাবুদ্দীন (৩৮) বলেন, কীটনাশক বিক্রেতাদের পরামর্শে তিনি এসএএম এগ্রো কেমিক্যালের ইনডক্টিন, ভ্যালেন্ট টেক লিমিটেডের স্ট্রাইকার, সারা কেমিক্যালস্ এর নিডা,আলফা এগ্রো লি. এর কিরণ, গলফ্সহ বিভিন্ন কীটনাশক প্রয়োগ করে ক্ষতিগ্রস্থ হয়েছেন। তার মতো অনেক কৃষক এসব কীটনাশক প্রয়োগ করে অতিরিক্ত অর্থ ব্যয়সহ চরমভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। এতে উৎপাদন খরচ বৃদ্ধিসহ ফলন বিপর্যয়ের শঙ্কা রয়েছে তাদের।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ জানান, ভেজাল মানহীন কীটনাশক বিক্রি বন্ধে তাদের নজরদারি এবং অভিযান অব্যাহত আছে। যে কোন সমস্যায় তিনি কৃষকদের কৃষি বিভাগের পরামর্শ নিতে অনুরোধ করেন। তিনি আরও জানান, ক্ষতিগ্রস্থ কৃষক অভিযোগ করলে বিক্রেতাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর