সংবাদ প্রকাশের পর রাতেই কৃষকের পাশে দাঁড়ালেন কৃষি কর্মকর্তা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
২৮ অক্টোবর ২০২৩

নিউজ পোর্টাল বাংলাদেশ ২৪ অনলাইন- এ সংবাদ প্রকাশের পর নাটোরের গুরুদাসপুরে ভেজাল ও নিম্নমানের কীটনাশক ব্যবহারে ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছে ছুটে গেলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা। এ সময় তিনি ভুক্তভোগীদের প্রয়োজনীয় পরামর্শ দেন।

ভেজাল নিম্নমানের কীটনাশকে এ উপজেলার বাজার সয়লাব। কৃষকরা এসব কীটনাশক জমিতে দফায় দফায় প্রয়োগ করেও সুফল পাচ্ছেন না। এ সংক্রান্ত একটি খবর শুক্রবার বিকালে বাংলাদেশ ২৪ অনলাইন-এ প্রকাশ হয়। এরপরই নড়েচড়ে বসে কৃষিবিভাগ।

সংবাদ প্রকাশের পর শুক্রবার (২৭ অক্টোবর) সন্ধ্যা টার দিকে আনন্দ নগর মহল্লার স্কুল মোড়ে অন্তত ৩০ জন কৃষকের সঙ্গে মতবিনিময় করে ফসলের রোগ নির্ণয় কীটনাশক ব্যবহারবিধি সম্পর্কে পরামর্শ দেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মতিয়ার রহমান। এ সময় তার সঙ্গে ছিলেন উপসহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন।

কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মতিয়ার রহমান বলেন, ফসলের জন্য সঠিকভাবে রোগ নির্ণয়, সঠিক সময়ে সঠিক মাত্রায় বালাইনাশক প্রয়োগ খুবই গুরুত্বপূর্ণ। ক্ষতিগ্রস্থ কৃষকরা কৃষি বিভাগের পরামর্শ নিয়ে বালাইনাশক প্রয়োগ করলে সমস্যা হতো না।

তিনি আরও জানান ক্ষতিগ্রস্ত কৃষকরা ধানের জমিতে নিষিদ্ধ এমন কীটনাশক ব্যবহার করেছেন বলে মনে হচ্ছে। তারা কৃষি বিভাগের পরামর্শ না নিয়ে নিজেদের চাহিদায় বিক্রেতাদের পরামর্শে কীটনাশক কিনে প্রয়োগ করে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ জানান, মানহীন কীটনাশক প্রয়োগে কৃষকদের ক্ষতির সংবাদটি তার নজরে আসে। তিনি প্রকৃত ঘটনা জেনে দ্রুত পদক্ষেপ নিতে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার নেতৃত্বে একটি টিম কৃষকদের সঙ্গে সমন্বয় করতে পাঠিয়েছেন। তিনি আশা করছেন, কৃষকরা এতে উপকৃত হবেন।

বিডি/সাজেদুর রহমান সাজ্জাদ/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর