শিক্ষা ব্যবস্থার মানোন্নয়নসহ অবকাঠামোগত উন্নয়নে গুরুত্বারোপ করেছে সরকার -খাদ্যমন্ত্রী

আবু ইউসুফ, নওগাঁ প্রতিনিধি
০৪ নভেম্বর ২০২৩

দেশের শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি ও জাতীয়করণ, শিক্ষক-শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি, কারিকুলাম যুগোপযোগী করা অবকাঠামোগত উন্নয়নে সরকার সবোর্চ্চ গুরুত্বারোপ করেছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তার মতে, এগুলোর কারণে শিক্ষার্থীদের উপস্থিতি বাড়ছে ঝরে পড়ার হার কমে গেছে।

শনিবার (৪ নভেম্বর) নওগাঁর পোরশা উপজেলার ঘাটনগর পাহাড়ি পুকুর উচ্চ বালিকা বিদ্যালয় কলেজ মাঠে বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা শিক্ষকের করণীয় শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানে দেওয়া হয়েছে ডিজিটাল ল্যাব। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষকদের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ। শিক্ষকদের প্রচেষ্টার ফলে শিক্ষার্থীদের মেধা মননশীলতার বিকাশ সুপ্ত প্রতিভার বিকাশ ঘটিয়ে শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে অবদান রাখতে পারবে। তিনি জানান, এ সরকারের আমলে দেশে একটি যুগোপযোগী শিক্ষানীতি প্রণয়ন করা হয়েছে। শুধু শিক্ষানীতি নয়, বর্তমান সরকার দক্ষ শিক্ষক গড়ে তোলার জন্য একাধিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলেছেন। দক্ষ শিক্ষকরা দক্ষ ছাত্র গড়ে তুলবে এবং দক্ষ ছাত্ররাই একদিন গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা আক্তার সভাপতিত্বে আরও বক্তব্য দেন- মাধ্যমিক উচ্চ শিক্ষা রাজশাহী অঞ্চলের পরিচালক মাহবুবুর রহমান, জেলা শিক্ষা অফিসার লুৎফর রহমান, উপজেলা চেয়ারম্যান শাহ মঞ্জুর মোরশেদ, পোরশা উপজেলা 'লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক ঘাটনগর পাহাড়ি পুকুর উচ্চ বালিকা বিদ্যালয় কলেজের ম্যানজিং কমিটির সভাপতি মোফাজ্জল হোসেন প্রমুখ।

 

বিডি/সি/এমকে

 


মন্তব্য
জেলার খবর