মূল চ্যালেঞ্জ ঊর্ধ্বমুখী চাপ কমানো

নিজস্ব প্রতিবেদক
০৮ নভেম্বর ২০২৩

অর্থনীতিতে একটি ক্রান্তিকাল যাচ্ছে। মূল চ্যালেঞ্জ এখন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ বিনিময় হারের ওপর ঊর্ধ্বমুখী চাপ কমানো। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের দিক থেকে বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এটা কেন্দ্রীয় ব্যাংকের ওপর নির্ভর করে না শুধু। এখানে বাজার সিন্ডিকেট থাকার পাশাপাশি বাজার তদারকিতে ঘাটতি আছে। বর্তমান বাস্তবতায় পুরোপুরি বাজারের ওপর ছেড়ে দিলে ডলারের দর কোথায় গিয়ে ঠেকবে, সেটা কেউ জানে না। এমনটাই জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

অর্থনৈতিক সাংবাদিকদের সংগঠন ইআরএফের সঙ্গে মতবিনিময়ে এ প্রসঙ্গে কথা বলেন গভর্নর। বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে মতবিনিময় বৈঠক হয়, সভাপতিত্ব করেন গভর্নর।

গভর্নর জানান, নির্বাচনের আগে এক ধরনের অনিশ্চয়তা থাকে। এ অনিশ্চয়তা থেকে বিদেশি বিনিয়োগ প্রায় শূন্যে নেমেছে, স্বল্পমেয়াদি বিদেশি ঋণ বাণিজ্যিক ঋণ কমেছে। অর্থ ছাড়ে দেরি করছে উন্নয়ন সহযোগীরা। তবে এসব সংকট নির্বাচনের পর কেটে যাবে বলে মনে করেন তিনি।

আশা প্রকাশ করে গভর্নর বলেন, আগামী ডিসেম্বরে মূল্যস্ফীতি শতাংশে এবং জুনে সাড়ে শতাংশে নামানোর লক্ষ্যমাত্রা পূরণ হবে। শিগগির বিনিময় হার ব্যবস্থাও বাজারভিত্তিক হয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংক প্রধান জানান, পরিস্থিতি সামাল দিতে বৈদেশিক মূদ্রার রিজার্ভ থেকে এখন দেশের অভ্যন্তরে আর এক ডলারও বিনিয়োগ করা হবে না। অর্থনীতির ক্রান্তিকাল অবস্থা জানাতে গিয়ে গর্ভনর আরও জানান, এক সময় কেবল বাজেট ঘাটতি বৈদেশিক লেনদেনে চলতি হিসাবের ঘাটতি নিয়ে ভাবা হলেও গত বছরের শেষভাগ থেকে এর সঙ্গে আর্থিক হিসাবের ঘাটতি যোগ হয়েছে। তবে এখন আমরা টানেলের শেষ প্রান্তে আছি। আগামী জুনের মধ্যে পরিস্থিতি ভালোর দিকে যাবে। তখন আর্থিক হিসাবের উদ্বৃত্ত হবে বলে আশা তার।

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর