৩৮৭ কোটি টাকায় তেল ও ডাল কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
০৮ নভেম্বর ২০২৩

সরকার এক কোটি ১০ লাখ লিটার পরিশোধিত সয়াবিন তেল ও ২৫ হাজার টন মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েচে সরকার। এজন্য বরাদ্দ ধরা হয়েছে ৩৮৭ কোটি ৬৮ লাখ ৫৫ হাজার টাকা। সরকারি বিপণন সংস্থা টিসিবির জন্য এ দুই পণ্য কেনা হবে। দেশে দরিদ্র কার্ডধারী পরিবারের মাঝে সাশ্রয়ী দামে নিত্যপণ্য বিক্রি করে টিসিবি।

 

বুধবার (৮ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত একাধিক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্ব করেন সভায়।

৩৮৭ কোটি ৬৮ লাখ ৫৫ হাজার টাকার মধ্যে ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ টাকায় তেল এবং ২৪৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকায় মসুর ডাল কেনা হবে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান প্রেস ব্রিফিংয়ে তথ্য জানান।

সাঈদ মাহবুব খান জানান, আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এক কোটি ১০ লাখ লিটার পরিশোধিত সয়াবিন তেল ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভেলপার থেকে কেনা হবে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৬৯ টাকা। একই পদ্ধতিতে ১০ হাজার টন মসুর ডাল ভারতের উমাএক্সপো প্রাইভেট লিমিটেডের কাছ থেকে কেনা হবে। এতে প্রতি কেজি মসুর ডালের দাম ১০১ টাকা ৬৯ পয়সা ধরে দাম পড়বে ৯৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। এছাড়া স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৫ হাজার মেট্রিক টন মসুর ডাল দেশীয় প্রতিষ্ঠান বি অ্যান্ড সি ইনকরপোরেশন এবং সেনা কল্যাণ সংস্থার কাছে থেকে কেনা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৫০ কোটি টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০০ টাকা।

বিডি/ই/এমকে


মন্তব্য
জেলার খবর