চবিতে মঞ্চায়ন হবে 'দিদার বাদশার পালা'

সৈয়ব আহমেদ সিয়াম, চবি
১৩ নভেম্বর ২০২৩

আগামী ১৪ নভেম্বর, সন্ধা পৌনে ৬টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় মঞ্চায়ন হতে যাচ্ছে ঐতিহ্যবাহী লোকনাট্য 'দিদার বাদশার পালা। ইতোমধ্যে পালা নাটকের মহড়া অন্যান্য প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের (২০১৯-২০ সেশন) শিক্ষার্থীদের উদ্যোগে নাটক মঞ্চস্থ হবে।

এ লোকনাট্যের মঞ্চায়নের নির্দেশনা পরিকল্পনায় আছেন নাট্যকলা বিভাগের সহকারি অধ্যাপক সুবীর মহাজন, পরিবেশনা করবে ১১তম ব্যাচ। গায়েন আব্দুল আজিজের পালা অবলম্বনে গাজীর গানের কাহিনী নিয়ে রচিত পালা সংগ্রহ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক . আফসার আহমদ।

পালানাটকের গল্পে দেখা যাবে, বৈরাত নগরের রাজা সেকান্দর বাদশা জানতে পারেন- তার জায়গা দোযখে নির্ধারিত। এতে তার মনে অশান্তির ঝড় উঠে। তার মেঝপুত্র জনমতীকে কুরবানী দিলে তার মুক্তি মিলবে। এ সময় জনমতী অঙ্গীকার করে সেই কুরবানী হতে রাজি। এদিকে নিয়ে জনমতী দ্বিধাগ্রস্ত হয়ে পড়ে- সে কী করবে। এখান থেকে গল্পের শুরু এবং নানান বাঁধা বিপত্তির মধ্য দিয়ে গল্প এগোতে থাকবে। এক সময় দেখা যাবে জনমতীকে দৈত্যের পেট থেকে উদ্ধার করা হয়েছে এবং তার সন্তান স্ত্রীর সাথে মিলনের মাধ্যমে নাটকের পরিসমাপ্তি ঘটবে।

পালায় গায়েন দোহার রূপে কাজ করছেন নাট্যকলা বিভাগের একঝাঁক শিক্ষার্থী। পালানাট্যে গায়েন-দোহারের মধ্যে দিয়ে গল্প প্রবাহিত হয়। কিন্তু নাট্যে ভিন্নতাও লক্ষ্য করা যাবে। গীত, নৃত্য, নাট্যের মাধ্যমে পুরো পালাটি একটি অনন্য মাত্রায় নিয়ে যাবে। নাটকের আলোক পরিকল্পনায় আছেন সুবীর মহাজন নাটকের পোস্টার ডিজাইন করেছেন- স্নিধা দেব। সংগীত প্রয়োগে কাজ করছেন ক্যাউপ্রু মার্মা, নওয়াজেশ আশ্রাফ ঈশাদ, অরুন্ধতি, সামি বিন জাহেদ, আসিফ ইকবাল রুদ্র, উম্মে হাবিবা প্রমি, স্নিগ্ধা দেব, নীলিমা ইসলাম নির্জনা, রানা দাশসহ আরো অনেকে।

 

বিডি/সি/এমকে


মন্তব্য
জেলার খবর