ডোমারে ধানের ফলনে মহাখুশি আমন চাষীরা

রাশেদুল ইসলাম,নীলফামারী
১৮ নভেম্বর ২০২৩

উত্তর জনপথের জেলা নীলফামারীর ডোমার উপজেলায় এ বছর আমন ধানের বাম্পার ফলন হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় ও আবহাওয়া অনুকূলে থাকায় এ ফলনে মহাখুশি কৃষক। বাজারে চালের দাম বেশি হওয়ায় ধানের দামও বেশি আশা করছেন তারা।

 উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খেত ভরা ধান কাটা থেকে শুরু করে ধান মাড়াই কাজে ব্যস্ত সময় পার করেছেন কৃষকেরা। ধান ঘরে তুলতে কৃষকের সঙ্গে তার আঙিনায় কাজ করছেন কৃষাণীসহ পরিবারের অন্য লোকজনও।

বেতগাড়া গ্রামের বঙ্কিম রায় বলেন, এবার আবহাওয়া অনুকূলে ছিল। পোকামাকড়ের আক্রমণও হয়নি। যে কারণে ধানের ফলন ভালো হয়েছে।  পশ্চিম বোড়াগাড়ী বটতলী গ্রামের কৃষক তৈয়ব আলী বলেন, আমি  একর জমিতে আমন ধান চাষ করেছি।  ধান অনেক ভালো হয়েছে। কৃষি অফিস থেকে নিয়মিত তদারকি করায় ও তাদের পরামর্শে এবার সফলতার মুখ দেখেছি। চালের দাম যেভাবে বেড়েছে, সেভাবে যদি ধানের দামও মেলে তবে আগামী মৌসুমে আরও বেশি জমিতে ধান চাষ কররো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম জানান, উপজেলায় এবার আমন চাষের লক্ষ্যমাত্রা ছিল ১৭ হাজার ৯শ’ ৩৫ হেক্টর জমিতে। ১৭ হাজার ৯ শ’ ৪০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এরই মধ্যে জমি থেকে প্রায় ৫০ শতাংশ ধান কর্তন করা হয়েছে। কিছু ধান এখনো কাঁচা থাকলেও এক সপ্তাহের মধ্যে ধান কাটা মাড়াই কাজ শেষ হবে বলে আশা করা যায়।

 

বিডি/রাশেদুল ইসলাম/সি/এমকে


মন্তব্য
জেলার খবর