কমে যাচ্ছে রাজস্ব আয়

নিজস্ব প্রতিবেদক
০৭ ডিসেম্বর ২০২৩

চলতি অর্থবছরে স্থানীয় পর্যায়ে রাজস্ব আয় কমে যাচ্ছে। এর কারণ কাঁচামাল আমদানি কমে যাওয়া। এ অবস্থা থেকে উত্তরণে ভ্যাট ফাঁকি বন্ধে কার্যকর পদক্ষেপ নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর)

বুধবার (৬ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। ভ্যাট দিবস উপলক্ষ্যে রাজধানী ঢাকার আগারগাঁওয়ে রাজস্ব ভবনে এ সংবাদ সম্মেলন হয়।

এনবিআর চেয়ারম্যান জানান, পণ্য খাতভেদে ক্ষেত্র বিশেষে ৩০ শতাংশ পর্যন্ত আমদানি কমেছে।  আমদানি কমলেও নভেম্বর পর্যন্ত প্রবৃদ্ধি ধরে রাখা সম্ভব হয়েছে ১৭ শতাংশের বেশি। ভ্যাটের প্রবৃদ্ধি ধরে রাখতে ফাঁকি বন্ধে নেওয়া হচ্ছে উদ্যোগ।

উদাহরণ টেনে আবু হেনা মো. রহমাতুল মুনিম আরও বলেন, খুচরা পর্যায়ে ভ্যাট আদায়ে ইএফডি মেশিন কার্যকর- এটা প্রমাণ করা গেছে। এ মেশিন স্থাপনের পর প্রত্যেক দোকান থেকে গড়ে ৫০ হাজার টাকা হারে ভ্যাট আদায় হচ্ছে। মেশিন স্থাপনের আগে এ হার ছিল - হাজার টাকা। ইএফডির মাধ্যমে ভ্যাট আদায়ে স্বচ্ছতা এসেছে বলেও জানান তিনি।

ভ্যাট আদায়ে খুচরা পর্যায়ে দ্রুত ইএফডি মেশিন বসানো হবে উল্লেখ করে তিনি বলেন, বছর ৬০ হাজার ইএফডি মেশিন বসানোর লক্ষ্য রয়েছে। জেলা-উপজেলা পর্যায়ে ইএফডি মেশিন বসানো হবে।

 

বিডি/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর