পেঁয়াজের দর নিয়ন্ত্রণে মাঠে ভোক্তা-অধিকার

নিজস্ব প্রতিবেদক
১০ ডিসেম্বর ২০২৩

দেশে পেঁয়াজের দর নিয়ন্ত্রণে বাজারে নেমেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। শনিবার (৯ ডিসেম্বর) রাজধানী ঢাকাসহ জেলা পর্যায়ে অভিযান চালিয়েছে তারা। এদিনে আকাশচুম্বি দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে ১৩৩টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। তাদের কাছে থেকে জরিমানা আদায়ের পরিমাণ মোট লাখ ৬৬ হাজার টাকা।

বৃহস্পতিবার ভারত সরকার আগামী মার্চ পর্যন্ত তার দেশের পেঁয়াজ  রফতানি বন্ধ ঘোষণা করে। এ খবর প্রকাশ হওয়ার পর শুক্রবার থেকেই পেঁয়াজের দর বাড়তে থাকে দেশে। একদিনের ব্যবধানে কেজিপ্রতি বাড়ানো হয় ১০০-১২০ টাকা।

এনিয়ে ভোক্তাদের মধ্যে চরম অসন্তোষ দেখা দিয়েছে। বাজারে সরবরাহ স্বাভাবিক থাকার পরও রফতানি বন্ধের ঘোষণায় পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে ক্ষোভ বিরাজ করছে তাদের মধ্যে। দাম বৃদ্ধির পেছনে অসাধু ব্যবসায়ীদের কারসাজি রয়েছে বলে মনে করছেন তারা।

এদিকে এমন পরিস্থিতিতে পেঁয়াজের মূল্য স্থিতিশীল সরবরাহ স্বাভাবিক রাখতে শনিবার বাজারে নামে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর। তাদের ৫৭টি টিম সারা দেশে একযোগে বাজার অভিযান পরিচালনা করে। এর মধ্যে ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনা করে চারটি টিম। কার্যক্রম (রোববার) অব্যাহত থাকবে লে জানায় অধিদফতর।

জানা গেছে, দেশের অন্যতম বৃহত্তম ভোগ্যপণ্যের পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে শনিবার কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকায়। বৃহস্পতিবার সেখানে এ পণ্যের দাম ছিল ১০০ থেকে ১০৫ টাকা। বৃহস্পতিবার রাজধানী ঢাকায় প্রতিকেজি পেঁয়াজ ১০০ থেকে ১১০ টাকা দরে বিক্রি হলেও শনিবার হয়েছে দ্বিগুন দামে, কেজিপ্রতি ২২০ থেকে ২৪০ টাকা দরে।

 

বিডি/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর