একমাসে সড়ক দুর্ঘটনায় ৪৬৭ প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক
০৯ ডিসেম্বর ২০২৩

গেল নভেম্বর মাসে দেশে সড়ক দুর্ঘটনায় সব মিলে ৪৬৭ জন নিহত এবং ৬৭২ জন আহত হয়েছেন। এর মধ্যে ৬৬ শিশু ৫৩ জন নারী। এ মাসে  সড়কে ৫৪১টি দুর্ঘটনা ঘটেছে, সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে। শনিবার ( ডিসেম্বর) এ সব তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

ফাউন্ডেশনের হিসাবে, এ মাসে ২০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় পতিত হয়েছে। এতে ১৮১ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় ১০৬ জন পথচারী, ৬৮ জন যানবাহনের চালক তার সহকারী নিহত হয়েছেন। দুর্ঘটনাগুলোর মধ্যে ১৮৭টি জাতীয় মহাসড়কে, ২৩২টি আঞ্চলিক সড়কে, ৮১টি গ্রামীণ সড়কে, ৩৩টি শহরের সড়কে এবং বাকি ৮টি অন্যান্য স্থানে ঘটেছে।

বিভাগগুলোর মধ্যে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে, ১৩৮টি দুর্ঘটনায় ১১৯ জন নিহত হয়েছেন। পক্ষান্তরে কমে ঘটেছে সিলেট বিভাগে, সেখানে ২১টি দুর্ঘটনায় ১৬ নিহত হয়েছেন। সময়ে নৌপথে ৫টি দুর্ঘটনায় পাঁচজন নিহত তিনজন আহত হয়েছেন। আর  রেলপথে ২২ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছেন।

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বেশকিছু পরামর্শ দিয়েছে এ ফাউন্ডেশন। এর মধ্যে আছে- দক্ষ চালক তৈরির উদ্যোগ বৃদ্ধি করা, চালকদের বেতন-কর্মঘণ্টা নির্দিষ্ট করা, পরিবহন মালিক-শ্রমিক, যাত্রী পথচারীদের প্রতি ট্রাফিক আইনের বাধাহীন প্রয়োগ নিশ্চিত করা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন বন্ধ করা ও এগুলোর জন্য আলাদা সার্ভিস রোড তৈরি করা, পর্যায়ক্রমে সসব মহাসড়কে রোড ডিভাইডার নির্মাণ করা, সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা।

 

বিডি/এন/এমকে


মন্তব্য
জেলার খবর