বড় বাজারে হ্রাস, অপ্রচলিত বাজারে বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক
২১ ডিসেম্বর ২০২৩

শ্রম অধিকার ইস্যূতে বাণিজ্য নিষেধাজ্ঞার (স্যাংশন) শঙ্কার ভেতরে রয়েছে দেশের পোশাকখাত। এর মধ্যে ইউরোপ, আমেরিকা ও কানাডার বাজারে কমেছে বাংলাদেশের পোশাক রফতানি। তবে রফতানি বেড়েছে যুক্তরাজ্যসহ অপ্রচালিত বাজারে। রফতানি হ্রাস-বৃদ্ধি সংক্রান্ত তথ্য উঠে এসেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বিজিএমইএর এ সংক্রান্ত প্রতিবেদনে। দেশের পোশাক রফতানির বড় বাজার হচ্ছে আমেরিকা ও ইউরোপ।

পোশাক খাত সংশ্লিষ্টরা বলছেন, করোনার ক্ষতি কাটিয়ে উঠতে গত বছর প্রচুর পোশাক আমদানি করে যুক্তরাষ্ট্র-ইউরোপের পোশাক বিক্রেতা ব্রান্ডগুলো। কিন্তু সেটা অব্যাহত রাখা যায়নি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রভাবের কারণে। যুদ্ধের প্রভাবে মূল্যস্ফীতি বেড়েছে। ফলে পোশাকে চাহিদা বাড়েনি। তাই বিক্রি কমেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুলাই-নভেম্বর, এ পাঁচ মাসে আগের বছরের একই সময়ের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে ৫ দশমিক ৭৬ শতাংশ, কানাডায় ২ দশমিক ৭১ শতাংশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাজারে দশমিক ১৮ শতাংশ কমেছে পোশাক রফতানি। আর যুক্তরাজ্যে ১৪ দশমিক ৬১ শতাংশ এবং অপ্রচালিত বাজারে ১৪ দশমিক ১২ শতাংশ বেড়েছে পোশাক রফতানি। সামগ্রিকভাবে নভেম্বর পর্যন্ত দেশের পোশাক রফতানিতে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৭৫ শতাংশ।

চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩ হাজার ২৭৮ মিলিয়ন ডলার, ইউরোপীয় ইউনিয়নে ৯ হাজার ৫৩ মিলিয়ন ডলার আর কানাডায় ৬০৬ মিলিয়ন ডলারের পোশাক রফতানি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে দেশগুলোতে রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ৩ হাজার ৪৭৮ মিলিয়ন ডলার, ৯ হাজার ৭০ মিলিয়ন ডলার ও ৬২৩ মিলিয়ন ডলার।

ইউরোপীয় ইউনিয়নের বাজারগুলোর মধ্যে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, জার্মানি, ইতালি, সুইডেন, সাইপ্রাস, চেক রিপাবলিক, লিথুনিয়া, হাঙ্গেরি, স্লোভাকিয়া ও স্লোভিনিয়ায় পোশাক রফতানি কমেছে। তবে রফতানি বেড়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, গ্রিস, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পর্তুগাল, রোমানিয়া, স্পেন, ইস্তোনিয়া, লাতভিয়া, মাল্টা, পোল্যান্ড, ক্রোয়েশিয়া ও লুক্সেমবার্গে। অপ্রচলিত বাজারের মধ্যে পোশাক রফতানি কমেছে ভারত ও মেক্সিকোতে। আর বেড়েছে রাশিয়া, জাপান, অস্ট্রেলিয়া, কোরিয়া রিপাবলিক, চীন, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, সৌদি আরব, তুর্কি, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, চিলি ও ব্রাজিলে।

দেশের পোশাক রফতানির প্রধান গন্তব্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন। এর বাইরে পোশাক রফতানির দেশগুলো অপ্রচলিত বাজার হিসেবে পরিচিত।

 

বিডি/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর