বাণিজ্য ঘাটতি কমেছে ৬০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
০৫ জানুয়ারী ২০২৪

ডলার সংকটের নিরসনে আমদানি লাগাম টেনে ধরাসহ নানা পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলারের কৃত্রিম দরপতনের কৌশলী অবস্থানে ডলার সংগ্রহ করা হচ্ছে। সরকার, বাংলাদেশ ব্যাংকের নেওয়া এসব পদক্ষেপে সুফল মিলছে। আমদানি ব্যয় কমে আসর সঙ্গে কমেছে বাণিজ্য ঘাটতি। চলতি অর্থবছরের জুলাই-নভেম্বর এ ৫ মাসে বাণিজ্য ঘাটতি কমেছে প্রায় ৬০ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক লেনদেন সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদন থেকে বিষয়টি জানা গেছে। দেশের ডলার সংকট শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী, পাঁচ মাসে পণ্য আমদানি হয়েছে হাজার ৫৭২ কোটি মার্কিন ডলার। বিপরীতে পণ্য রপ্তানি হয়েছে হাজার ৯৬ কোটি ডলারের। সে হিসাবে ৪৭৬ কোটি ডলারের বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে। দেশীয় মুদ্রায় হিসাব করলে এর পরিমাণ দাঁড়ায় ৫১ হাজার ৮৮৪ কোটি টাকা। গত বছর সময়ে  বাণিজ্যে ঘাটতি ছিল হাজার ১৮২ কোটি ডলার। এ দুই বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে বাণিজ্যে ঘাটতি কমেছে প্রায় ৬০ শতাংশ (৫৯ দশমিক ৭২ শতাংশ)

এদিকে চলতি হিসাবে উদ্বৃত্ত থাকায় নিয়মিত লেনদেনে ঋণ করতে হচ্ছে না দেশকে। কিন্তু ঘাটতি পূরণে ঠিকই সরকারকে ঋণ করতে হয়। সে ক্ষেত্রে উন্নয়নশীল দেশের চলতি হিসাবে উদ্বৃত্ত থাকা ইতিবাচক বিষয়।

কেন্দ্রীয় ব্যাংকের হিসাব বলছে, চলতি বছরের এ পাঁচ মাসে কোন ঘাটতি তৈরি হয়নি চলতি হিসাবে। উল্টো ইতিবাচক ধারায় এসেছে, উদ্বৃত্তের পরিমাণ ৫৮ কোটি টাকা। গত বছর সময়ে চলতি হিসাব ঘাটতিতে ছিল, পরিমাণে ৫৬৭ কোটি ডলার।

ওদিকে চলতি বছরের এ পাঁচ মাসে দেশে রেমিট্যান্স এসেছে ৮৮১ কোটি ডলার। গত বছরের এ সময়ে এসেছিল ৮৭৯ কোটি ডলার। সে হিসাবে রেমিট্যান্সও বেড়েছে শূন্য দশমিক ১৭ শতাংশ। তবে হতাশার খবর হচ্ছে চলতি বছরের এ পাঁচ মাসে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) কমেছে। বিনিয়োগ হয়েছে ১৮৪ কোটি ৫০ লাখ ডলার। গতবছরের এ সময়ে ২১৬ ডলারের এফডিআই পেয়েছিল দেশ। সে হিসাবে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ কমেছে ১৪ দশমিক ৫০ শতাংশ। চলতি বছরের এ পাঁচ মাসে নিট বিদেশি বিনিয়োগও কমেছে, নিট বিনিয়োগের পরিমাণ ৬৮ কোটি ৭০ লাখ ডলার। যেটা আগের অর্থবছরে সময়ে ছিল ৭৬ কোটি ৪০ লাখ ডলার।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর