শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা

নিজস্ব প্রতিবেদক
১৬ জানুয়ারী ২০২৪

 

কয়েকদিন ধরে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। প্রায় প্রতিদিনই মূল্যসূচকের বড় উত্থানের পাশাপাশি বাড়ছে লেনদেন। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার  (১৬ জানুয়ারি) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে। বেড়েছে সবকটি মূল্যসূচক। লেনদেন হয়েছে ৮০০ কোটি টাকার বেশি।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া সবগুলো প্রতিষ্ঠানের  মধ্যে শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে ৯৭টির, বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৭৩টির।  প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে হাজার ৩৩১ পয়েন্টে, ডিএসই শরিয়াহ্ পয়েন্ট বেড়ে হাজার ৩৮২ পয়েন্টে আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক পয়েন্ট বেড়ে হাজার ১২৯ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৮০০ কোটি ৮৪ টাকা। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬৭৪ কোটি ২৭ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১২৬ কোটি ৫৭ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও  ইউনিটের দাম বেড়েছে ৭৫টির, কমেছে ৪৫টির এবং ৮৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে কোটি ৩৯ লাখ টাকা, আগের কার্যদিবসের লেনদেন ছিল কোটি ৬৩ লাখ টাকা। সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৯ পয়েন্ট।

বিডি২৪অনলাইন/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর