দুই লাখ ৬০ হাজার মে.টন সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক
২৩ জানুয়ারী ২০২৪

ইউরিয়া, ডিএপি, টিএসপি ও এমওপি মিলে মোট ২ লাখ ৬০ হাজার মেট্রিক টন সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য বরাদ্দ ধরা হয়েছে ১ হাজার ১৪২ কোটি টাকা। সৌদি আরব, রাশিয়া, কাতার মরক্কোর পাশাপাশি দেশীয় একটি প্রতিষ্ঠান সার কেনা হবে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সভায় সভাপতিত্ব করেন।

লাখ ৬০ হাজার মেট্রিক টন সারের মধ্যে লাখ ২০ হাজার মেট্রিক টন ইউরিয়া, ৮০ হাজার মেট্রিক টন ডিএপি, ৩০ হাজার মেট্রিক টন টিএসপি এবং ৩০ হাজার মেট্রিক টন এমওপি রয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়, রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে সৌদি আরব’র মাআদেন থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার,  মরক্কোর ওসিপি এস. থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার, মরক্কো ওসিপি থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি, রাশিয়ার জেএসসি ফরিং ইকোমিক করপোরেশনপ্রোডিন্টরগথেকে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানি করা হবে।

অন্যদিকে কাতারের কাতার কেমিক্যাল অ্যান্ড পেট্রোকেমিক্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত) থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া, সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ৩০ হাজার মেট্রিক টন করে দুই লটে মোট ৬০ হাজার টন ইউরিয়া সার আমদানি করা হবে।  আর দেশীয় প্রতিষ্ঠান কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে।

বিডি২৪অনলাইন/এস/এমকে


মন্তব্য
জেলার খবর