নতুন এডিপির আকার ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
১৭ মে ২০২৪

আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। নতুন এডিপিতে এক হাজার ৩২১ প্রকল্প অন্তর্ভুক্তি করা হয়েছে। এর মধ্যে অগ্রাধিকার দেওয়া হয়েছে ১০ খাতকে।

নতুন এডিপিতে সরকারি তহবিল থেকে এক লাখ ৬৫ হাজার কোটি এবং বৈদেশিক ঋণ থেকে এক লাখ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে)  জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়। রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে এ সভায় সভাপতিত্ব করেন এনইসি চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে নতুন এডিপি সংক্রান্ত তথ্য জানান পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার তিনি আরও জানান, নতুন এডিপিতে সরকারি তহবিল এবং বৈদেশিক ঋণের বাইরেও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলোর নিজস্ব অর্থায়ন আছে ১৩ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা। সব মিলিয়ে নতুন এডিপির আকার দাঁড়াবে দুই লাখ ৭৮ হাজার ২৮৬ কোটি ১৯ লাখ টাকা।

এদিকে অগ্রাধিকার দেওয়া দশটি খাতে বরাদ্দ রাখা হয়েছে মোট বরাদ্দের প্রায় ৯০ দশমিক ২৫ শতাংশ। এর মধ্যে পরিবহন যোগাযোগ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৭০ হাজার ৬৮৭ কোটি ৭৫ লাখ টাকা। বিদ্যুৎ জ্বালানি খাতের বরাদ্দ প্রায় ৪০ হাজার ৭৫১ কোটি ৮৬ লাখ টাকা। একইভাবে শিক্ষা খাতে ৩১ হাজার ৫২৮ কোটি ৬০ লাখ টাকা, গৃহায়ণ কমিউনিটি সুবিধাবলীতে ২৪ হাজার ৮৬৮ কোটি লাখ টাকা, স্বাস্থ্যে ২০ হাজার ৬৮২ কোটি ৮৮ লাখ টাকা, স্থানীয় সরকার পল্লী উন্নয়নে ১৭ হাজার ৯৮৬ কোটি ২১ লাখ টাকা, কৃষিতে ১৩ হাজার ২১৯ কোটি ৫৯ লাখ টাকা; পরিবেশ, জলবায়ু পরিবর্তন পানি সম্পদে ১১ হাজার ৮৯ কোটি ৪৩ লাখ টাকা; শিল্প অর্থনৈতিক সেবায় হাজার ৪৯২ কোটি ১৮ লাখ টাকা  এবং বিজ্ঞান তথ্য প্রযুক্তিতে হাজার ৭৮৬ কোটি ৯২ লাখ টাকা।

সবমিলিয়ে ১০ খাতে সর্বমোট লাখ ৪২ হাজার ৯৩ কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর