একনেকে ১১ প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
২৮ মে ২০২৪

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১১ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে বরাদ্দ ধরা হয়েছে ১৪ হাজার ৩৩৭ কোটি ৩৮ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ মে) শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সভা হয়। সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বরাদ্দকৃত অর্থের মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ৫৪১ কোটি ৫২ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৭ হাজার ৮৭৯ কোটি ১৫ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- চট্টগ্রাম জেলার বোয়ালখালী উপজেলাধীন কর্ণফুলী নদী এবং সংযুক্ত খালগুলোর  বিভিন্ন স্থানে ভাঙন রোধকল্পে তীর সংরক্ষণ কাজ প্রকল্প, দক্ষিণ চট্টগ্রামের বাঁশখালী ও আনোয়ারা উপজেলায় টেকসই পানি ব্যবস্থাপনা প্রকল্প, নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলায় ৪৮ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন চালের আধুনিক স্টিল সাইলো নির্মাণ প্রকল্প, রাজশাহী, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প, বিআইডব্লিউটিসির জন্য ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহ, ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ প্রকল্প,  কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ (লক্ষ্মীপুর আন্তঃজেলা বাসস্ট্যান্ড থেকে বেগমগঞ্জ চৌরাস্তা) এবং বেগমগঞ্জ-সোনাইমুড়ী-রামগঞ্জ (সোনাইমুড়ী থেকে রামগঞ্জ) আঞ্চলিক মহাসড়ক ৪- লেন সড়ক উন্নয়ন প্রকল্প, কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ১. সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, ২. বিদ্যুৎ বিভাগ, ৩. স্থানীয় সরকার বিভাগ, ৪. পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ৫. অর্থনৈতিক সম্পর্ক বিভাগসহ মোট ৫টি বিভাগের সমন্বয়কারী বিভাগ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুচ্ছ প্রকল্প।

১. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, ২. স্বাস্থ্যসেবা বিভাগ, ৩. স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ৪. মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, ৫. সমাজকল্যাণ মন্ত্রণালয়, ৬. দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়সহ মোট ৬টি বিভাগের সমন্বয়কারী বিভাগ অর্থনৈতিক সম্পর্ক বিভাগের গুচ্ছ প্রকল্প এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর এ পানি শোধনাগার ও গভীর নলকূপ স্থাপন প্রকল্প।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর