বৈঠকে বসছেন হাসিনা-মোদী

নিজস্ব প্রতিবেদক
২২ জুন ২০২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে শনিবার (২২জুন) দ্বিপাক্ষিক বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। টানা তৃতীয়বারের মতো বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট সরকার গঠনের পর ভারতে কোনো সরকার প্রধানের এটাই প্রথম বৈঠক।

হায়দরাবাদ হাউসে একান্ত এ বৈঠক এবং প্রতিনিধি পর্যায়ে আলোচনা, উভয় দেশের মধ্যে সমঝোতা স্মারক চুক্তি সই হবে। এরপর দুই দেশের প্রধানমন্ত্রী বিবৃতি দেবেন।

এর আগে মোদীর আমন্ত্রণে দুদিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার নয়াদিল্লি গেছেন  শেখ হাসিনা। বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করেন প্রধানমন্ত্রী তাঁর সফর সঙ্গীরা।

দিল্লি বিমানবন্দরে পৌছানোর পর সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ভারতের পররাষ্ট্র পরিবেশবিষয়ক প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে শনিবার রাষ্ট্রপতি ভবনে লালগালিচা বিছানো হবে। এ সময় তার ভারতীয় সমকক্ষ আনুষ্ঠানিকভাবে তাকে অভ্যর্থনা জানাবেন। পরে  গার্ড অব অনারও পরিদর্শন করবেন শেখ হাসিনা। সেখান থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী রাজঘাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর নরেন্দ্র মোদীর সঙ্গে একান্ত বৈঠক এবং প্রতিনিধি পর্যায়ে আলোচনার জন্য হায়দরাবাদ হাউসে যাবেন শেখ হাসিনা।

ওদিকে বিকালে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনখারের সঙ্গে তার সচিবালয়ে সাক্ষাৎ এবং  সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফর শেষে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পালাম বিমানবন্দর থেকে নয়াদিল্লি ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে

 


মন্তব্য
জেলার খবর