দায়িত্বভার গ্রহণ করেছেন নয়া সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান

নিজস্ব প্রতিবেদক
২৩ জুন ২০২৪

রোববার (২৩ জুন) সেনাবাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণ করেছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। এর আগে লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, চিফ অব জেনারেল স্টাফকে জেনারেল পদে পদোন্নতি দিয়ে বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ দেওয়া হয়। জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

রোববার (২৩ জুন) এক বার্তায় বিষয়টি জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এর আগে গত ১১ জুন আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়াকার-উজ-জামানকে সেনাপ্রধান হিসেবে নিয়োগ করার বিষয়টি জানায়।

জেনারেল ওয়াকার-উজ-জামান ১৯৮৫ সালের ২০ ডিসেম্বর ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সদস্য হিসেবে ১৩তম দীর্ঘমেয়াদি কোর্সের সঙ্গে  সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। ৩৯ বছরের বর্ণাঢ্য সামরিক জীবন কমান্ডার, স্টাফ প্রশিক্ষকের অভিজ্ঞতায় পরিপূর্ণ। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি থেকে ২০১০ সালে জুন পর্যন্ত ১৭ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের উপ-অধিনায়ক অধিনায়কের দায়িত্ব পালন করেন। বিডিআর বিদ্রোহ দমনে নিষ্ঠা বিচক্ষণতার সঙ্গে দায়িত্ব পালন করে তিনি ভূয়সী প্রশংসা অর্জন করেন। পেশাগত বিরল কৃতিত্বের স্বীকৃতিস্বরূপসেনাগৌরব পদক’ (এসজিপি) ভূষিত হন তিনি। সেনাসদরে জিএস শাখার চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) হিসেবে দায়িত্বভার গ্রহণের পূর্বে তিনি প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও-এএফডি) হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়, সশস্ত্র বাহিনী বিভাগে কর্মরত ছিলেন।

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান জাতিসংঘের ব্যানারে মিলিটারি অবজার্ভার হিসেবে এংগোলাতে এবং সিনিয়র অপারেশন অফিসার হিসেবে লাইবেরিয়াতে দায়িত্ব পালন করেন। সেনাবাহিনীতে  কৃতিত্বপূর্ণ অবদানের জন্য তিনিঅসামান্য সেবা পদক’ (ওএসপি) ভূষিত হন।  ব্যক্তিগত জীবনে  দুই কন্যা সন্তানের জনক তিনি।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর