উদ্বেগজনক অনলাইন জুয়া

নিজস্ব প্রতিবেদক
২৫ জুন ২০২৪

দেশে অনলাইন জুয়া খেলা উদ্বেগজনক হারে বাড়ছে। মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস দিয়ে এ খেলা চলছে। বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা এমনকি অনেক বয়স্ক, অবসরপ্রাপ্তরাও এসবের সঙ্গে জড়িত।

জুয়ার কারণে শুধু  অর্থনৈতিক ক্ষতিই হচ্ছে না,  এর প্রভাবে সংসারে অশান্তি, সন্তান বা সঙ্গীর বিপথগামিতা, বিবাহ বিচ্ছেদ, নারী নির্াতনসহ নানা সমস্য সৃষ্টি হচ্ছে। দেউলিয়া হয়ে পথে বসা, ব্যবসার ভরাডুবি, ঋণগ্রস্ত হয়ে পড়া, সম্পত্তি বিক্রি, অলংকার আসবাব বিক্রি করার মতো অর্থনৈতিক সংকটও ঘটছে জুয়ায় আসক্তির কারণে।

দেশের প্রায় অর্ধকোটি মানুষ অনলাইন জুয়ার সঙ্গে জড়িয়ে গেছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (২৪ জুন) সাংবাদিকদের এক মতবিনিময় সভায় এ বিষয়ে কথা বলেন প্রতিমন্ত্রী। এর আগে তার সঙ্গে ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুঁই সৌজন্য সাক্ষাৎ করেন।

অনলাইন জুয়ার বিষয়ে পদক্ষেপ প্রসঙ্গে প্রতিমন্ত্রী পলক বলেন,  প্রতিনিয়ত এসব জুয়ার সাইট বন্ধ করা হচ্ছে। এখন পর্যন্ত দুই হাজার ৬০০টির মতো জুয়ার সাইট বন্ধ করা হয়েছে। মোবাইলে সংশ্লিষ্ট অ্যাপগুলোও বন্ধ করা হচ্ছে। এটা নিয়মিত কার্যক্রম। মোবাইল ফোনসহ বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসে যে অনলাইন জুয়া খেলা হয়, সেটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।

সম্প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরে দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে উদ্যোগ নেওয়া প্রসঙ্গেও সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন প্রতিমন্ত্রী। জানান, সফরে দুটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে। একটি হচ্ছে ভিশন পার্টনারশিপ ডকুমেন্টস ফর ডিজিটাল পার্টনারশিপ। এর আওতায় ২০৪৭ সালের মধ্যে উন্নত, উচ্চ আয়ের দেশ হতে চায় ভারত। আর ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রীর ভিশন স্মার্ট ও উন্নত বাংলাদেশ তৈরি করা। এজন্য উন্নত প্রযুক্তি দরকার। এসব বিষয়ে একসঙ্গে কাজ করবে দুই দেশ।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর