বাংলাদেশ কীভাবে বিক্রি হয়? প্রশ্ন প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
২৫ জুন ২০২৪

দেশের ভেতর দিয়ে ভারতের রেলপথ ব্যবহার নিয়ে কেন সমালোচনা হচ্ছে, সেটা নিজেও বুঝতে পারছেন না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, যুদ্ধ করে আমরা স্বাধীন দেশ পেয়েছি। তাহলে বাংলাদেশ কীভাবে বিক্রি হয়? যারাই বলছে- দেশ বিক্রি হয়ে যাচ্ছে, তারাই বরং দেশকে বিক্রি করতে চেয়েছে। তারাই মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের দালালি করেছে।

মঙ্গলবার (২৫ জুন)  ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর পর্বে এসব কথা বলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সংবাদ সম্মেলন হয়।

ইউরোপের উদাহরণ টেনে প্রধানমন্ত্রী বলেন, ইউরোপে এক দেশের সঙ্গে অন্য দেশের কোনো বর্ডার নেই। তারা কি বিক্রি হয়ে গেছে?  এতে তাদের যোগাযোগ সুবিধা, ব্যবসা-বাণিজ্য বেড়েছে। তাহলে সাউথ এশিয়ায় কেন এটা বাধা হয়ে থাকবে?

দেশ বিক্রি প্রসঙ্গে শেখ হাসিনা আরও বলেন, যারা বলে দেশ বিক্রি হয়ে যাচ্ছে, তারা বলুক- বিক্রিটা কীসের মাপে, মাপটা কীসের মাধ্যমে হচ্ছে? সারা বিশ্বে একটিমাত্র মিত্র শক্তি ভারত, আমাদের মুক্তিযোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে তারা যুদ্ধ করে আমাদের দেশ স্বাধীন করে দিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশে দেখা গেছে, যুদ্ধে সহযোগিতা করতে এলে তারা সেখানেই থেকে যায়। অথচ ভারত মিত্র হিসেবে যুদ্ধ করেছে এবং জাতির পিতার আহ্বানে তাদের সৈন্যরা ফিরে গেছে।

রেলপথ ব্যবহারের ফলে আমাদের ব্যবসা-বাণিজ্য সহজ হচ্ছে। ওইসব এলাকার মানুষের জন্য যোগাযোগ সহজ হচ্ছে, জানান প্রধানমন্ত্রী।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর