ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে চালু হবে আগামী বছর

নিজস্ব প্রতিবেদক
২৮ জুন ২০২৪

ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে আগামী বছরের জুলাইয়ে মধ্যে চলাচলের জন্য উন্মুক্ত হবে। সড়কটি চালু হলে উত্তরাঞ্চল পশ্চিমাঞ্চল থেকে দক্ষিণাঞ্চল পূর্বাঞ্চলে চলাচলে ঢাকায় প্রবেশ করতে হবে না যানবাহনকে। জয়দেবপুর থেকে ৪৮ কিলোমিটার এক্সপ্রেসওয়ে ধরে সরাসরি মদনপুর পর্যন্ত যাওয়া যাবে। দেশের সবচেয়ে আধুনিক প্রযুক্তিনির্ভর সড়ক হবে এ এক্সপ্রেসওয়ে।

সম্প্রতি গাজীপুরে সিক্লাব রিসোর্টে মিডিয়া পাবলিক ডেতে বিষয়টি জানানো হয়েছে। সংশ্লিষ্টরা বলছে, এখন পর্যন্ত সড়কটির ৬০ শতাংশের বেশি নির্মাণ কাজ শেষ হয়েছে। সড়ক জনপথ অধিদপ্তরের (সওজ) প্রথম পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের আওতায় এক্সপেসওয়ে বাস্তবায়িত হচ্ছে।  প্রকল্পের আর্থিক পরামর্শক হিসেবে কাজ করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)

জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর সড়ক (ঢাকা বাইপাস) পিপিপি প্রকল্পটিতে আগের দুই লেন রাস্তা চার লেন করা হচ্ছে। এছাড়া স্থানীয় যানবাহন চলাচলের জন্য দুটি সার্ভিস লেন থাকবে। প্রকল্পের ব্যয় সাড়ে তিন হাজার কোটি টাকা।  েএ এক্সপ্রেসওয়ে দেশের মহাসড়কে নিরাপদ আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা দেবে। পাশাপাশি সড়ক ঢাকার ট্রাফিক নেটওয়ার্কের উন্নতি, যানজট নিরসন এবং প্রকল্পটি সম্পন্ন হওয়ার পরে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে বড় ভূমিকা রাখবে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর