জুনে ব্যাংক খাত থেকে সরকারের ধার বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
২৯ জুন ২০২৪

চলতি জুন মাসের প্রথম ১৩ দিনে ব্যাংকখাত থেকে প্রায় ৩৫ হাজার কোটি টাকা ধার করেছে সরকার। এ ধারের পরিমাণ চলতি অর্থবছরের ১১ মাসে ব্যাংক খাত থেকে নেওয়া সরকারের মোট ধারের অর্ধেকের বেশি। প্রথম ১১ মাসে ধার করেছে ৬৬ হাজার ৭২৪ কোটি টাকা। খাত সংশ্লিষ্টরা বলছেন, সরকারকে দেওয়া বাংলাদেশ ব্যাংকের ধার মূল্যস্ফীতি কমতে বাধা দেবে। গত অর্থবছরে বাংলাদেশ ব্যাংক টাকা ছাপিয়ে সরকারকে ধার দেয়। ফলে মূল্যস্ফীতি কমেনি। মূল্যস্ফীতি কমাতে হলে সত্যিকারের সংকোচনমূলক মুদ্রানীতি নিতে হবে।

প্রাপ্ত তথ্য বলছে, জুনের ১৩ দিনে নেওয়া ধারের মধ্যে ১৫ হাজার কোটি টাকাই দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এটা চলতি অর্থবছরের অন্যান্য মাসের তুলনায় অনেক বেশি। চলতি অর্থবছরের ১১ মাসে যে ধার নেওযা হয়েছে, সেটা সংশোধিত লক্ষ্যমাত্রার প্রায় ৪০ শতাংশ।

গত মে পর্যন্ত ব্যাংক খাত থেকে সরকারের ঋণ তুলনামূলক কম ছিল। এতে বেসরকারি খাতে ঋণের সহজলভ্যতা ব্যাহত হয়নি। ফলে সন্তুষ্ট ব্যবসায়ী ব্যাংকাররা। কিন্তু চলতি জুনের কয়েক দিনেই সেই পরিস্থিতি পাল্টে যায়, জুনের শুরু থেকে ধার নেওয়ার পরিমাণ বেড়েছে।

বাংলাদেশ ব্যাংক এখন আর সরাসরি সরকারের ট্রেজারি বিল বন্ড কিনছে না। অ্যাডভান্স ওভারড্রাফটের মাধ্যমে ধার দেওয়া হচ্ছে সরকারকে। ১১ মাসে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে ৮১ হাজার ৭০২ কোটি টাকা ধার করেছে সরকার। বিপরীতে পরিশোধ করা হয়েছে ১৪ হাজার ৯৭৮ কোটি টাকা। সে হিসাবে নেট ধারের পরিমাণ ৬৬ হাজার ৭২৪ কোটি টাকা। এ ধারের পরিমাণ গত ২০২২-২৩ অর্থবছরের একই সময়ের তুলনায় ২৭ শতাংশ কম।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর