সংসদে বাজেট পাস, আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
০১ জুলাই ২০২৪

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পাস হয়েছে। এবারের বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। পহেলা জুলাই থেকে এ বাজেট কার্যকর হবে।

রোববার (৩০ জুন) অধিবেশনে কণ্ঠভোটে এ বাজেট পাস হয়। স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

এর আগে শনিবার বিকালে সংসদে অর্থ বিল উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। পরে  সংসদে পাস হয় সেটা। গত জুন জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী।

গত ১১ জুন থেকে বাজেটের ওপর আলোচনায় অংশ নেন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, অন্যান্য দল স্বতন্ত্র এমপিরা। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী  বাজেটের ওপর বক্তব্য দেন। বাজেটের ওপর প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা অর্থমন্ত্রীসহ ২৩৬ এমপি বক্তব্য দেন।

এবারের বাজেটে পরিচালনসহ অন্যান্য খাতে  ৪ লাখ ৬৮ হাজার ৯৮৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা  বরাদ্দ দেওয়া হয়েছে। রাজস্ব আয় ধরা হয়েছে মোট ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা এবং অন্যান্য সূত্র থেকে কর রাজস্ব ৬১ হাজার কোটি টাকা।

সামগ্রিক বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা ধরা হয়েছে। ঘাটতি মেটাতে বৈদেশিক ঋণ ৯৫ হাজার ১০০ কোটি টাকা, অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৬০ হাজার ৯০০ কোটি টাকা আহরণের কথা বলা হয়েছে।  বৈদেশিক ঋণের মধ্যে ঋণ পরিশোধ খাতে ৩৬ হাজার ৫শ কোটি রাখা হয়েছে। অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ১ লাখ ৩৭ হাজার ৫শ কোটি টাকা এবং সঞ্চয়পত্র থেকে ১৫ হাজার ৪শ কোটি টাকা, ব্যাংক বহির্ভূত উৎস থেকে ২৩ হাজার ৪শ কোটি টাকা এবং অন্যান্য খাত থেকে ৮ হাজার কোটি টাকা সংস্থানের ব্যবস্থা রাখা  হয়েছে।

বাজেটে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬.৭৫ শতাংশ ও  মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর