চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনা নেই সরকারের

নিজস্ব প্রতিবেদক
০৩ জুলাই ২০২৪

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার কোনো পরিকল্পনা সরকারের নেই। চাকরিতে প্রবেশের বয়সসীমা না বাড়ানোর যৌক্তিকতা তুলে ধরে জাতীয় সংসদকে এ কথা জানান জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।

বুধবার ( জুলাই) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বিষয়টি জানান জনপ্রশাসনমন্ত্রী। অধিবেশনে স্পিকার . শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

জনপ্রশাসনমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ালে বিভিন্ন পদের বিপরীতে চাকরি প্রার্থীর সংখ্যা বৃদ্ধি পাবে। এতে নিয়োগের ক্ষেত্রে আরও বেশি প্রতিযোগিতা সৃষ্টি হতে পারে। এ নিয়ে ৩০ বছরের কম বয়সী প্রার্থীদের মধ্যে হতাশা সৃষ্টি হতে পারে।

মন্ত্রী ফরহাদ হোসেন আরও বলেন, আগে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বড় ধরনের সেশনজট ছিল। বর্তমানে উল্লেখযোগ্য কোনো সেশনজট নেই বললেই চলে। ফলে শিক্ষার্থীরা ১৬ বছরে এসএসসিসহ ২৩-২৪ বছরে স্নাতকোত্তর পাস করছে। চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর থাকলেও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরও চাকরিতে আবেদনের জন্য - বছর সময় পায় তারা। আর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হতে / বছর লেগে যায়।

তিনি জানান, ৩০ বছর বয়সসীমার মধ্যে একজন প্রার্থী আবেদন করলে চাকরিতে যোগদানের জন্য ন্যূনতম বয়স ৩০ বছর থেকে ৩৫ বছর করার যে দাবি, প্রকৃত পক্ষে তার কাছাকাছি পর্যায়ে উপনীত হয়। এসব বিবেচনায় সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার কোনো পরিকল্পনা আপাতত নেই বলে মন্ত্রী জানান।

বিডি২৪অনলাইন/এন/এমকে

 

 


মন্তব্য
জেলার খবর