তিন বছর আগের ছবি নিয়ে বিব্রত সিয়াম

নিজস্ব প্রতিবেদক
০৪ জুলাই ২০২৪

তিন বছর আগে ঘুরতে গিয়ে ঢাকাই সিনেমার নায়ক সিয়াম আহমেদ তার স্ত্রী অবন্তীর সঙ্গে একটি ছবি তুলেছিলেন। গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর পোশাকে তোলা সেই ছবি আপলোড করেন সামাজিক যোগাযোগমাধ্যমে। আর সেই ছবি নিয়ে এত দিন পর এসে  বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন সিয়াম।

জানা গেছে, সে সময় সাজেকের লুসাই গ্রামে ঘুরতে গিয়েছিলেন সিয়াম আহমেদ ও তার স্ত্রী। সেখানে ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাকে ছবিও তোলেন তারা।

সম্প্রতি ফেসবুকে পোস্ট দেওয়ার পরেসাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নশীর্ষক একটি সাইনবোর্ডের ছবি ভাইরাল হয়। ওই সাইনবোর্ডে চাকমা, তঞ্চঙ্গ্যা, পাংখোয়া, গারো, খাসিয়া, মারমা, খুমি, লুসাই, রাখাইন, ত্রিপুরাসহ বিভিন্ন জনগোষ্ঠীর নারী-পুরুষের ছবি ব্যবহার করা হয়। এতেপাংখোয়াক্ষুদ্র নৃগোষ্ঠীর ছবি হিসেবে  সিয়াম আহমেদ তার স্ত্রী অবন্তীর ছবি দেখা গেছে। আর এটা  নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের ট্রল করছেন অনেকে।

এদিকে এ ঘটনার প্রতিক্রিয়ায়  ফেসবুকে দেওয়া একটি পোস্টে সিয়াম লিখেছেন, লুসাই জনগোষ্ঠীর সম্মানিত রাজার আমন্ত্রণে বছর তিনেক আগে সাজেকে ঘুরতে গিয়েছিলাম অবন্তীকে নিয়ে। তাদের সংস্কৃতি, কৃষ্টি, পরিবেশ ঘুরে দেখেছিলাম। সেখানে তাদের ঐতিহ্যবাহী পোশাক পরেছি। সবার আতিথেয়তায় মুগ্ধ হয়েছিলাম।

তিনি জানান,  নিউজফিডে বেশ কয়েক জায়গায় আমার আর অবন্তীর ছবি একটি সাইনবোর্ডে ব্যবহৃত হচ্ছে দেখলাম। সেখানে আমাদের পাংখোয়া জনগোষ্ঠীর সদস্য হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।   এর মাধ্যমে পাংখোয়া জনগোষ্ঠীকে হেয় করায় আমরা বিব্রত হয়েছি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল প্রসঙ্গে সিয়াম লিখেছেন, সেই ছবিটি নিয়ে অনেক জায়গায় নানা রকমের ট্রল হচ্ছে। ভেবেছিলাম অন্য আরও অনেকবারের মতো এবারও এড়িয়ে যাব। কিন্তু ভাবলাম কিছু বলা উচিত। তিনি জানান, ট্রল অবশ্যই করব, মিম অবশ্যই বানাব আমরা। কিন্তু কীসে কাউকে অসম্মান করা হচ্ছে, একটি সম্প্রদায়কে ছোট করা হচ্ছেসেই বোধ থাকাটাও জরুরি। যে তারুণ্যের প্রতিনিধিত্ব করি, সেই তারুণ্যের কাছে সেনসিবিলিটি তো প্রত্যাশা করতেই পারি আমি।

সাইনবোর্ডে পাংখোয়া জনগোষ্ঠীর সদস্য হিসেবে সিয়াম অবন্তীর ছবি যারা ব্যবহার করেছেন, তাদেরকে অবিলম্বে ছবিটি সরিয়ে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন এ অভিনেতা।

 

বিডি২৪অনলাইন/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর