৩-৪ দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি ভালো হবে: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
০৪ জুলাই ২০২৪

আগামী - দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি ভালো হবে। ১৫-১৬ জুলাইয়ের দিকে সারা দেশে গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ করা যাবে। বৃহস্পতিবার ( জুলাই) ‘বাজেট পরবর্তীসংবাদ সম্মেলনে তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রাজধানী ঢাকার সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে সংবাদ সম্মেলন হয়। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সেপ্টেম্বরে দেশে বড় বন্যা হলে, সে ক্ষেত্রে কী প্রস্তুতি থাকা দরকার, সেটা নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। ক্ষয়ক্ষতি যাতে কম হয়, সে কাজ চলছে।

প্রতিমন্ত্রী জানান, আমাদের দেশে প্রায় ৭০০ নদী আছে। এখানে বিদ্যুৎ জ্বালানি নিরবচ্ছিন্ন রাখা কঠিন কাজ। তবে এখন পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে আছে।  আদানিও বিদ্যুৎ সরবরাহ করা শুরু করেছে বলে জানান তিনি।

২০২৫ সালের মধ্যে দেশে হাজার মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের চেষ্টা চলছে জানিয়ে প্রতিমন্ত্রী জানান, এ সিস্টেম যে কোনো সময় ব্যর্থও হতে পারে। তাই সোলারকে স্মার্ট গ্রিডে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা আছে সরকারের।

বাজেটে জ্বালানি খাতের বিষয়টি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এবার জ্বালানি খাতে এক হাজার ৮৬ কোটি টাকা বরাদ্দ রয়েছে। জ্বালানি বিভাগ সাধারণত গ্যাস তেল কেনার ব্যাপারে নিজেদের অর্থই ব্যয় করা হয়। কিন্তু উন্নয়নের ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়নে সরকারের কিছু অর্থ দরকার পড়ে।

 

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর