সর্বাত্মক ব্লকেড কর্মসূচি পালনে যাচ্ছেন শিক্ষার্থীরা

Super Admin
০৯ জুলাই ২০২৪

সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ও চাকরি প্রত্যাশীদের আন্দোলন দিন গড়ানোর সঙ্গে বেগবান হচ্ছে। দাবি আদায়ে নতুন নতুন কর্মসূচি দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার দেশে সর্বাত্বক ব্লকেড কর্মসূচি পালনে যাচ্ছেন তারা। সর্বাত্মক বাংলা ব্লকেড-এ বুধবার সারাদিন দেশের সব গুরুত্বপূর্ণ স্থান অবরোধ করা হবে। এদিকে পরিস্থিতি কঠিন রূপ নেওয়ার আগেই তাদের দাবি মেনে নেওয়া ও বাস্তবায়নের জন্য সরকারের দায়িত্বশীলদের প্রতি আহ্বান জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। ছাত্ররা সহজে মাঠ ছাড়বে না বলেও জানিয়ে দিয়েছেন তারা।

সোমবার (৮ জুলাই) দ্বিতীয় দিনের বাংলা ব্লকেড কর্মসূচি শেষ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এদিনে নতুন কর্মসূচি ঘোষণা করা হয়। কর্মসূচি অনুযায়ী, বুধবার সারা দেশে সর্বাত্মক ব্লকেড কর্মসূচি পালন করা হবে। এ ছাড়াও মঙ্গলবার ক্লাস-পরীক্ষা বর্জনসহ অনলাইন অফলাইন গণসংযোগ চলমান থাকবে।

সোমবার ( জুলাই) রাতে শাহবাগে কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন- এর অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। কর্মসূচি ঘোষণাকালে নাহিদ ইসলাম বলেন,  ছাত্ররা বাধ্য হয়েই রাজপথে নেমেছে। নিয়মতান্ত্রিকভাবে আমাদের কর্মসূচি পালন করছি আমরা। আপনারা দায়িত্বশীল আচরণ করুন। না হলে  আরও কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হব আমরা। শিক্ষার্থীদের বাধা দিলে বা হয়রানি করা হলে দাঁতভাঙা জবাব দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা বলেন, আমাদের যে এক দফা দাবি, এটা আদালতের হাতে নেই। আমরা সরকারকে বলব, আইন পাস করে আমাদের দাবি অবিলম্বে বাস্তবায়ন করুন। এখানে আদালতের কোনো এখতিয়ার নেই, সরকার চাইলেই এটা সম্ভব।

তারা বলেন, আপনারা আমাদের ধৈর্যের পরীক্ষা নেবেন না। আমরা ফিরে যাওয়ার জন্য রাজপথে আন্দোলনে নামি নাই। আমরা দাবি আদায়ের আগ পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর