শক্তি দেখাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
১০ জুলাই ২০২৪

সম্পূর্ণ নিজেদের প্রযুক্তি উপাদানে তৈরি যোগাযোগ স্যাটেলাইটতার্কসাত-৬এমহাকাশে উৎক্ষেপণ করেছে মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী দেশ তুরস্ক। এদিকে স্যাটেলাইটটি উৎক্ষেপণকে দেশটির জাতীয় স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের ইতিহাসেরনতুন অধ্যায়উল্লেখ করে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেন,  তার্কসাত ৬এতুর্কি জাতির সক্ষমতা যোগ্যতার একটি উজ্জ্বল নজির।

শুধু প্রেসিডেন্টই নয়, দেশটির পরিবহন অবকাঠামো বিষয়ক মন্ত্রী আবদুলকাদির উরালোগ্লুও তাদের সক্ষমতার কথা জানান দিয়েছেন। বলেছেন, এ স্যাটেলাইটের মাধ্যমে তুরস্ক এক নতুন উচ্চতায় পৌঁছাবে। বিশেষ করে ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া থাইল্যান্ডের সঙ্গে তাদের যোগাযোগের ক্ষেত্রে স্যাটেলাইট ব্যাপকভাবে কাজে দেবে।

খবর অনুযায়ী,তার্কসাত-৬এউৎক্ষেপণের জন্য স্পেসএক্স কোম্পানির তৈরি ফ্যালকন মডেলের একটি রকেট ব্যবহার করা হয়েছে। মহাকাশযান এবং মহাকাশ অভিযানের প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জাম প্রস্তুত করে স্পেসএক্স।

স্যাটেলাইটটির ব্যাপারে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, এর মোট উপাদানের ৮১ শতাংশ উপদান এবং সফট্ওয়্যার তুরস্কের নিজস্ব। তুরস্কের পরিবহন অবকাঠামো বিষয়ক মন্ত্রী আবদুলকাদির উরালোগ্লু বলেন, তারা নিজস্ব স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা নির্মাণে হাত দিয়েছেন। কর্মসূচির প্রথম ফসলতার্কসাত ৬এ

এদিকে হিজবুল্লাহর সঙ্গে দ্বন্দ্বের জেরে লেবাননকে যুদ্ধের হুমকি দিয়েছে ইসরায়েল। গাজা যুদ্ধ লেবানন পর্যন্ত টেনে নেওয়ার বিষয়ে ইসরাইলকে সতর্ক করে দিয়েছেন এরদোগান। তার ভাষায়, ‘তারা লেবাননকেও যুদ্ধের হুমকি দিচ্ছে। মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্য থেকে ইসরাইলকে সরে আসতে হবে।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর