আস্থাভোটে হেরে ক্ষমতাচ্যুত নেপালের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জুলাই ২০২৪

নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কামাল দাহাল দেশটির সংসদে আস্থাভোটে হেরে  বাধ্যতামূলকভাবে ক্ষমতাচ্যুত হয়েছেন। তিনি সব মিলিয়ে ১৯ মাস ক্ষমতায় ছিলেন।

নেপালের সংসদের নিম্নকক্ষে মোট আসন ২৭৫টি। সেখানে আস্থাভোটে জিততে কমপক্ষে ১৩৮টি ভোটের দরকার। কিন্তু পুষ্প দাহাল পেয়েছেন মাত্র ৬৩টি ভোট।

শুক্রবার (১২ জুলাই) দেশটির সংসদে আস্থা ভোট হয়।  এর আগে গত জুলাই প্রধানমন্ত্রী পুষ্প দাহালের নেতৃত্বাধীন জোট সরকারের প্রতি সমর্থন প্রত্যাহার করে নেয় জোটের সবচেয়ে বড় দল ইউএমএল। এরপর সংবিধান অনুযায়ী  আস্থাভোটের ব্যবস্থা করা হয়।

জানা গেছে, নেপালের সংসদের আস্থাভোটে উপস্থিত আইনপ্রণেতাদের মধ্যে পুষ্প দাহালের বিপক্ষে ভোট দিয়েছেন ১৯৪ জন। একজন না ভোট দিয়েছেন। এদিন সংসদে ২৫৮ আইনপ্রণেতা উপস্থিত ছিলেন

ওদিকে পুষ্প দাহালের প্রতি সমর্থন প্রত্যাহার করার পরে দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দল নেপালি কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়েছে ইউএমএল। তাদের মধ্যে চুক্তি হয়েছে  খড়গ প্রসাদ অলিকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করবে তারা।

গত ডিসেম্বরে নেপালে নির্বাচন হয়। এতে পুষ্প কামাল দাহালের দল সংসদে তৃতীয় সর্বোচ্চ আসন পেলেও পুষ্প জোট গঠন করে প্রধানমন্ত্রী হন। তবে শুরু থেকেই থেকেই তার জোটটি নড়েবড়ে ছিল।  সূত্র: দ্য কাঠমান্ডু পোস্ট, এপি

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর