সারাদেশে অবরোধ ডাকবে আন্দোলনরত শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক
১৬ জুলাই ২০২৪

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলতি মাসের শুরু থেকেই রাস্তায় আন্দোলন করে আসছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১৫ জুলাই) তাদের সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে শতাধিক শিক্ষার্থী আহত হয়। এ সংঘর্ষের মধ্যেই নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে, প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাহার ও কোটা সংস্কারের এক দফা দাবিতে মঙ্গলবার (১৬ জুলাই) দেশের সব বিশ্ববিদ্যালয় কলেজে বিক্ষোভ ও সমাবেশ হবে। দাবি মানা না হলে এরপরই সারা দেশে অবরোধ ডাকবে তারা।

সোমবার (১৫ জুলাই) রাতে এক প্রেস ব্রিফিংয়ে ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাহিদ ইসলাম। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন- প্লাটফর্মে এক হয়ে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে শিক্ষার্থীরা।

নতুন কর্মসূচি ঘোষণাকালে সারা দেশের মানুষকে ও সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের রাস্তায় নেমে আসার আহ্বান জানান নাহিদ। তিনি বলেন, আপনারা নেমে আসুন। শিক্ষার্থীদের আন্দোলনকে সফল করুন। ছাত্রলীগের হামলার বিচার আদায় করুন। আগামীকালের মিছিলকে আরও দীর্ঘায়িত করুন।

সাধারণ মানুষকে রাস্তায় নেমে আসার আহ্বানের যৌক্তিকতা তুলে ধরতে গিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম এ সমন্বয়ক বলেন, আন্দোলন এখন আর শুধু ছাত্রদের আন্দোলনে নেই। সরকারের সর্বোচ্চ জায়গা থেকে উসকানি দিয়ে এ আন্দোলনকে দমনের চেষ্টা করা হয়েছে, তাই সাধারণ মানুষকে নেমে আসতে হবে।

তিনি আরও বলেন, আমরা সবাই যুক্তিসংগত আন্দোলন করছি, আন্দোলন চালিয়ে যাব। আমাদের দাবি মেনে নিলেই আন্দোলন শেষ হয়ে যাবে।

আন্দোলনে তৃতীয় পক্ষের ঢুকার কোনো সুযোগ নেই উল্লেখ করে নাহিদ বলেন, সব সময় বলে আসছি এটা শিক্ষার্থীদের যৌক্তিক দাবি। রাজাকার বলা হোক আর যাই বলা হোক- তাতে আমাদের কিছু যায় আসে না।

বিশ্ববিদ্যালয়ের হলে হলে প্রতিরোধ গড়ে তোলার ডাক দিয়ে নাহিদ বলেন,  যে সব হলের ছাত্রলীগ নেতারা আমাদের ওপর, আমাদের বোনের ওপর আঘাত করেছে তাদের হলে ঢুকতে দিবেন না। হল শিক্ষার্থীদের, হলে কোনো বহিরাগত ঢুকতে পারবে না। হল নেতারা যেন কোনোভাবে হলে ঢুকতে না পারে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর