সারা দেশে শাটডাউন

নিজস্ব প্রতিবেদক
১৭ জুলাই ২০২৪

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে বৃহস্পতিবার (১৮ জুলাই) সারা দেশে সম্পূর্ণ শাটডাউন ঘোষণা করা হয়েছে। এদিনে শুধুমাত্র হাসপাতাল জরুরি সেবা ব্যতীত কোনো প্রতিষ্ঠানের দরজা খুলবে না, অ্যাম্বুলেন্স ব্যতীত সড়কে কোনো গাড়ি চলবে না।

বুধবার (১৭ জুলাই) সন্ধ্যায় এ ঘোষণা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্লাটফর্মে দাঁড়িয়ে চলতি মাসের শুরু থেকেই আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আসিফ মাহমুদ ফেসবুকে তার পেজে এক বিবৃতিতে নতুন এ কর্মসূচি ঘোষণা দেন। বিবৃতিতে সারা দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রাইভেট বিশ্ববিদ্যালয়, মাদরাসা শিক্ষার্থীদের শাটডাউন কর্মসূচি সফল করার কথা বলা হয়েছে। একই সঙ্গে শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য অভিভাবকদের প্রতি আহ্বানও জানানো হয়েছে।

বিবৃতিতে আসিফ মাহমুদ বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে ১৮ই জুলাই সারা দেশে “কমপ্লিট শাটডাউন” ঘোষণা করছি।

অভিভাবকদের উদ্দেশ্যে আসিফ মাহমুদ বলেন- আমরা আপনাদেরই সন্তান। আমাদের পাশে দাঁড়ান, রক্ষা করুন। এই লড়াইটা শুধু ছাত্রদের না, দলমত নির্বিশেষে দেশের আপামর জনসাধারণের।

 

চলতি মাসের শুরুতে কোটা সংস্কার আন্দোলন শুরু হয়ে। এতো দিন শান্তিপূর্ণ কর্মসূচি থাকলেও সোমবার থেকে আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষ শুরু হয়। এর সঙ্গে হয় পুলিশেরও। মঙ্গলবার (১৬ জুলাই) বেশ সহিংস রূপ নেয়। এদিন ঢাকাসহ বিভিন্ন স্থানে সংঘর্ষে শিক্ষার্থীসহ জন মারা যান। আহত হন কয়েকশ আন্দোলনকারী শিক্ষার্থী ছাত্রলীগের নেতাকর্মী।

অবস্থায় মঙ্গলবার সারা দেশে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা হল ক্যাম্পাস ত্যাগ না করার ঘোষণা দিয়েছেন। বুধবারেও ঢাকা ঢাকার বাইরে বিভিন্ন স্থানে সড়ক রেলপথ অবরোধ করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা, সেই সঙ্গে হয়েছে সংঘর্ষ। উদ্ভূত পরিস্থিতিতে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে মঙ্গলবার সন্ধ্যা থেকে রাজধানী ঢাকাসহ জেলায়  বিজিবি মোতায়েন করা হয়েছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর