গ্রেপ্তার হচ্ছেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক
২৭ জুলাই ২০২৪

গাজায় বর্বরতা চালানোয় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়ে আইসিসির এখতিয়ার নিয়ে নিজেদের আপত্তি প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট আপত্তি প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তরাজ্য তাদের আপত্তি থেকে সরে দাঁড়ানোয় নেতানিয়াহুর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পরোয়ানা জারির পথ সুগম হয়েছে। খবর দ্য গার্ডিয়ান।

গাজায় বর্বরতা চালানোয় বেঞ্জামিন নেতানিয়াহু এবং তার সহযোগী ইয়োহাভ গালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান। তাঁদের পাশাপাশি হামাসের তিন নেতার বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগে পরোয়ানা জারির আবেদন করেন তিনি।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, যুক্তরাজ্য আপত্তি প্রত্যাহার করার অর্থ  নেতানিয়াহুর বিরুদ্ধে পরোয়ানা জারি করতে পারে আইসিসি।  আর নেতানিয়াহু অন্য কোনো দেশে গেলেও তিনি গ্রেপ্তার হতে পারেন।

ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র কেউই আইসিসির সদস্য না হলেও যুক্তরাজ্য এটির অংশ। তাই আইসিসির গ্রেপ্তারি পরোয়ানার ক্ষেত্রে আপত্তি অব্যাহত রাখতে ফলে যুক্তরাজ্যের উপর চাপ দিচ্ছিল যুক্তরাষ্ট্র ইসরায়েল। কিন্তু নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার সে চাপকে পাত্তা দেয়নি।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর