বন্যায় বিপর্যস্ত গুজরাট, মৃত্যু বেড়ে ২৯

আন্তর্জাতিক ডেস্ক
২৯ অগাস্ট ২০২৪

লাগাতার বৃষ্টিতে ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে বন্যা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে, বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। বন্যায় এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ২৩ হাজারেরও বেশি মানুষ।

বিদ্যমান পরিস্থিতিতে রাজ্যটির আবহাওয়া বিভাগ ৩০ আগস্ট পর্যন্ত অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে। তাই চলমান দুর্যোগ থেকে শিগগিরই অবকাশ পাওয়ার আশা নেই বলা যায়।

এদিকে উদভূত পরিস্থিতিতে গুজরাটের ১১টি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। হলুদ সতর্কতা জারি রয়েছে আরও ২২ জেলায়। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির

খবরে বলা হয়েছে,  জোর তৎপরতার মাধ্যমে বন্যাদুর্গতদের উদ্ধারকাজ চালাচ্ছে দেশটির কেন্দ্রীয় রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। সেনাবাহিনী, বিমান বাহিনী উপকূল রক্ষী বাহিনীকেও ডাকা হয়েছে উদ্ধারকাজে সাহায্যের জন্য। বন্যা কবলিত এলাকা থেকে এখনও বহু মানুষকে সরিয়ে নেওয়া হয়নি। ক্ষুধার্ত এবং ভেজা অবস্থায় তারা নিরাপদ থাকার জন্য লড়াই করছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, রাজ্যটির দ্বারকা, জামনগর, মোরবি, সুরেন্দ্র নগর, রাজকোট, জুনাগড়, আমরেলি, ভাবনগরসহ একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার ও শুক্রবার। নতুন করে বৃষ্টি হলে বন্যা পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে।

রাজ্য ইমারজেন্সি অপারেশন সেন্টারের তথ্য বলছে, বার্ষিক গড় বৃষ্টিপাতের তুলনায় এ বছর ১০৫ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। সেই কারণেই বন্যা পরিস্থিতির এতোটা অবনতি হয়েছে। রাজ্য সরকার থেকে জানানো হয়েছে, ১৪০টি জলাধার-বাঁধ ২৪টি নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে বইছে। লাগাতার বৃষ্টির কারণে আজওয়া প্রতাপপুরা বাঁধ থেকে পানি ছেড়ে দেওয়া হয়েছে। এতে বিশ্বমৈত্রী নদীর দুই পাড়ে থাকা এলাকাগুলো প্লাবিত হয়েছে। ভাদোদরাসহ একাধিক শহরে ১০-১২ ফুট পানি জমে রয়েছে।

 

এদিকে  বন্যা পরিস্থিতি নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলের সঙ্গে ফোনালাপ হয়েছে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

পরিস্থিতি সামাল দিতে সরকার বন্যার পানি বিশ্বমৈত্রী নদীতে ছাড়ার পরিবর্তে নর্মদা খালে সরিয়ে দেওয়ার কথা ভাবছে বলে জানিয়েছে গুজরাটের স্বাস্থ্যমন্ত্রী রুশিকেশ প্যাটেল।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর