জাকারবার্গকে বাকি জীবন কারাগারে থাকতে হবে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
৩১ অগাস্ট ২০২৪

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বেআইনি কিছু করলে মার্ক জাকারবার্গকে বাকি জীবন কারাগারে থাকতে হবে। আগামী নভেম্বরে ভোটের আগে তাকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনের সময় মার্ক জাকারবার্গের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে তাকে হুঁশিয়ার করে দিয়েছেন ট্রাম্প।

সেভ আমেরিকা নামে একটা নতুন বই প্রকাশিত হতে যাচেছ ট্রাম্পের, প্রেসিডেন্ট থাকাকালে হোয়াইট হাউসে জাকারবার্গের সঙ্গে বৈঠকের তার একটি ছবিও বইটিতে আছে।

সেখানে জাকারবার্গ প্রসঙ্গে ট্রাম্প লিখেছেন, আমার সঙ্গে দেখা করতে ওভাল অফিসে আসেন তিনি।  তার খুব সুন্দর স্ত্রীকে নৈশভোজে নিয়ে আসতেন তিনি।  সর্বদা রাষ্ট্রপতির বিরুদ্ধে সত্যিকারের চক্রান্তে লজ্জাজনক লক বাক্স ইনস্টল করার ষড়যন্ত্র করতেন।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জাকারবার্গ তার স্ত্রী প্রিসিলা চ্যান ট্রাম্পের নির্বাচনী অবকাঠামো তহবিলে ৪২ কোটি ডলার দেন বলে পলিটিকোর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্প জানান, সে সময়  জাকারবার্গ  তাকে বলেছিলেন- ফেসবুকে ট্রাম্পের মতো কেউ নেই। কিন্তু একই সঙ্গে তিনি আমার বিরুদ্ধে চলে গেছেন।

গত জুলাইয়ে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী তার ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে লিখেছিলেন, নির্বাচিত হলে নির্বাচনে জালিয়াতিকারীদের এমন পর্যায়ে তিনি নিয়ে যাবেন, যেটা আগে কখনো দেখা যায়নি। তাদেরকে দীর্ঘ সময়ের জন্য কারাগারে পাঠাবেন বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। ট্রাম্প লিখেছেন, আমরা জানি আপনি কে। এটা করো না! জাকারবাকস, সাবধানে থেকো।

 

তবে মেটা প্রাক্তন রাষ্ট্রপতির অভিযোগ এবং সতর্কতার বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে হাউস জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জিম জর্ডানকে পাঠানে একটি চিঠিতে জাকারবার্গ স্বীকার করেছেন, জো বাইডেনের প্রশাসনের সিনিয়র কর্মকর্তারা ২০২১ সালে কোভিড-১৯ সামগ্রী 'সেন্সর' করতে ফেসবুককে বারবার চাপ দিয়েছিলেন। মেটা সিইও চিঠিতে উল্লেখ করেছেন, তিনি বিশ্বাস করেন সরকারের চাপ ভুল ছিল। জাকারবার্গ ঘোষণা করেছেন, উভয় দিকের প্রশাসনের চাপে ফেসবুকের সামগ্রিক মানগুলোর সাথে আপস করবেন না। নভেম্বরের নির্বাচনের আগে রাজনৈতিকভাবে নিরপেক্ষ থাকবেন তিনি।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর