গুলিতে নিহত ৭৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
১৪ সেপ্টেম্বর ২০২৪

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ৮৭৫ জন নিহত এবং ৩০ হাজারের বেশি আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭৭ শতাংশই মারা গেছেন গুলিতে। গত ১৬ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে হতাহতের এ হিসাব দিয়েছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)

সংগঠনটি বলছে, ঢাকার ১২টি  দৈনিক, এইচআরএসএসের তথ্য অনুসন্ধানী ইউনিট সারাদেশ থেকে স্বেচ্ছাসেবকদের পাঠানো তথ্য বিশ্লেষণ করে এ পরিসংখ্যান পাওয়া গেছে। শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এ নিয়ে গণমাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছে তারা।

এইচআরএসএস’র হিসাবে, আন্দোলনে নিহত ৭৭২ জনের মধ্যে সবচেয়ে বেশি ৫৯৯ জন গুলিতে নিহত হয়েছেন।  ৮৫ জনকে (১১ শতাংশ) পিটিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া ৬১ জন ( শতাংশ) অগ্নিদগ্ধসহ  অন্যান্য কারণে ২৭ জন ( শতাংশ) মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৬ জুলাই থেকে আগস্ট পর্যন্ত ৩২৭ জন এবং আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৫৪৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে অনেকে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। নিহতদের মধ্যে ৫৩ শতাংশের বয়স ১৯ থেকে ৩০ বছরের মধ্যে। নিহতদের মধ্যে ৫২ শতাংশ শিক্ষার্থী রয়েছে। সবচেয়ে বেশি নিহত হয়েছেন গুলিতে এবং পুলিশের হামলায়।

এইচআরএসএস বলছে, আন্দোলন দমানোর জন্য তৎকালীন ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার জন্য আদেশ দেওয়া হয়। পুলিশের পাশাপাশি র‌্যাব, আনসার, সোয়াট, বিজিবি সেনাবাহিনী মোতায়েন করা হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিক্ষোভকারী শিক্ষার্থীদের ওপর হেলিকপ্টার থেকে বেআইনিভাবে গুলি, কাঁদানে গ্যাসের শেল, কে অ্যাসল্ট রাইফেলের মতো প্রাণঘাতী আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছে।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর