মণিপুরে দুই পক্ষের হাতেই অত্যাধুনিক সমরাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০২৪

ভারতের মণিপুর রাজ্যে টানা কয়েকদিন ধরে সহিংস বিক্ষোভ চলছে। নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়েছে কুকি মেইতেই সম্প্রদায়ের মধ্যে। দুই গোষ্ঠীই রকেট ড্রোনের মতো অত্যাধুনিক অস্ত্র ব্যবহার করছে। কুকি মেইতে সম্প্রদায়ের অস্ত্র পর্যালোচনা করে যুক্তরাজ্যভিত্তিক এক সংস্থার জানিয়েছে, এ রাজ্যে বহুল ব্যবহৃত অস্ত্রের বেশিরভাগই চীন রাশিয়ার তৈরি।

এদিকে নতুন করে দুই সম্প্রদায়ের ছড়ানো সংঘর্ষে শঙ্কিত ভারত সরকার। কুকি মেইতে সম্প্রদায়ের সংঘর্ষে গত বছরের মে থেকেই উত্তপ্ত মণিপুর।  কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরও সেখানকার পরিস্থিতি বেসামাল।

ওদিকে অস্থিতিশীলতার সুযোগে মণিপুরের বেশ কয়েকটি পুলিশ স্টেশন থেকে লুট হয়েছে অন্তত হাজার অস্ত্র। ভারতের প্রতিরক্ষা বিভাগ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে,  কুকি মেইতে সম্প্রদায়ের হাতে রয়েছে এসব অস্ত্রের নিয়ন্ত্রণ। এর বাইরে দুই সম্প্রদায়ের অস্ত্র ভাণ্ডারে জার্মানির তৈরি হেকলার অ্যান্ড কোচ, আমেরিকার কোল্ট -আর-ফিফটিন, এম-সিক্সটিন, এম-ফোর--ওয়ান এবং চীনা -কে-ফিফটি সিক্স রাইফেল রয়েছে।

শুধু রাইফেল নয়, এদের অস্ত্র ভাণ্ডারে আছে বিধ্বংসী বোমা, ড্রোন, হ্যান্ড গ্রেনেড, রকেট লঞ্চার, মর্টার শেল ট্যাংক বিধ্বংসী নানা অস্ত্র।  খবর  ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে ও হিন্দুস্তান টাইমস

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর