ইন্ডাস্ট্রি বন্ধ হলে শ্রমিকরা কাজ হারিয়ে বেকার হবে

নিজস্ব প্রতিবেদক
১৬ সেপ্টেম্বর ২০২৪

যে কোনো মূল্যে ইন্ডাস্ট্রির চাকা চালু রাখার উপর গুরুত্বারোপ করে শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের নবনিযুক্ত সচিব এইচ এম সফিকুজ্জামান বলেছেন, ইন্ডাস্ট্রি বন্ধ হয়ে গেলে মালিকদের যেমন লস হবে, তেমনি শ্রমিকরাও কাজ হারিয়ে বেকার হয়ে যাবে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জের চাষাঢ়ায় বিকেএমইএ ভবনে বিকেএমইএ কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন।  তিনি জানান, ইতোমধ্যে দেশ থেকে অনেক অর্ডার চলে গেছে, ক্রিসমাসের অর্ডার বেশিরভাগই চলে গেছে।

বেতন বাড়ানোর জন্য রাস্তা বন্ধ করে দিলে তো সমাধান হবে না বলে জানান এইচ এম সফিকুজ্জামান। বেতন বাড়ানোর বিষয়ে মজুরি বোর্ড আছে। এটা দেখতে হবে। মেরিটের ওপর ভিত্তি করে চাকরিতে নিয়োগ দেওয়া হবে। জেন্ডার ইস্যু বায়ারদের জন্য গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আরও বলেন, এখানে পিছিয়ে পড়া নারীরা কাজ করছেন। এটা বায়ারদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ব্যাপার।

 

শ্রমিকদের দাবি প্রসঙ্গে সফিকুজ্জামান বলেন, এখানে অনেক দাবি এসেছে। এগুলো প্রক্রিয়া অনুযায়ী করা হবে। আবার অনেক দাবি আছে অযৌক্তিক, এটাও ঠিক না। তিনি বলেন, আপনাদের যত আবেদন রয়েছে, আমাদের একটি কমিটি রয়েছে এখানে। ইতোমধ্যে আমার কাছে ১৩৮টি অভিযোগ রয়েছে। প্রতিটি অভিযোগ আমরা খতিয়ে দেখব।

সচিব বলেন, এখন আমাদের ঘুরে দাঁড়ানোর পালা। ইউরোপীয় ইউনিয়ন আমেরিকাসহ বায়াররা আমাদের পাশে এসে দাঁড়িয়েছে। এখানেও অনেক কমিটি পলিটিসাইজ হয়ে গেছে,এগুলো সংস্কার করব আমরা।

বিডি২৪অনলাইন/ই/এমকে

 


মন্তব্য
জেলার খবর