কম খরচের বিদ্যুৎ বেশি দামে বিক্রি কি-না খতিয়ে দেখা হবে

নিজস্ব প্রতিবেদক
১৬ সেপ্টেম্বর ২০২৪

কম খরচে উৎপাদিত বিদ্যুৎ বেশি দামে বিক্রি হয়েছে কি-না, সেসব বিষয় খতিয়ে দেখা হবে। এক্ষেত্রে চুক্তিবদ্ধ ৯০টির বেশি কোম্পানির বিষয়ে মন্ত্রণালয় পিডিবির কাছে থাকা তথ্য সাত দিনের মধ্যে  বিদ্যুৎ জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১) এর অধীনে সম্পাদিত চুক্তিসমূহ পর্যালোচনার লক্ষ্যে গঠিত জাতীয় কমিটির কাছে জমা দিতে হবে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সাংবাদিকদের বিষয়টি জানান কমিটির আহ্বায়ক সাবেক বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী। এর আগে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) বোর্ড রুমে  এ কমিটির প্রথম বৈঠক হয়।

কমিটির আহ্বায়ক  বলেন,  এ কমিটি যে কোনো সূত্র থেকে তথ্যউপাত্ত সংগ্রহ প্রয়োজনীয় যে কোনো নথি নিরীক্ষা করতে পারবে। সংশ্লিষ্ট যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে শুনানিতে আহ্বান করতে পারবে। বিদ্যুৎ জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (সংশোধিত ২০২১)-এর আওতায় সম্পাদিত চুক্তিগুলোতে সরকারের স্বার্থ সংরক্ষিত হয়েছে কিনা, সেটা নিরীক্ষা করবে। নিরীক্ষার ভিত্তিতে পরবর্তী কার্যক্রমের বিষয়ে সুপারিশ করবে। মুহূর্তে  চুক্তিবদ্ধ বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য চাওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর