লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৪

তারবিহীন যোগাযোগের যন্ত্র পেজার রেডিও বিস্ফোরণের পর এবার লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধাদের লক্ষ্য করে দেশটিতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির দক্ষিণাঞ্চলে চালানো এ হামলায় তাৎক্ষণিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে বৃহস্পতিবার গভীর রাতে চালানো এ হামলাকে গত প্রায় এক বছরের মধ্যে  সবচেয়ে ভয়াবহ হামলা বলে মনে করা হচ্ছে। ওদিকে উত্তেজনা সংঘাত আরও না বাড়িয়ে সংযমের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য।  ইসরায়েল হিজবুল্লাহর মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ব্রিটেন। খবর বার্তাসংস্থা রয়টার্স

খবরে বলা হয়েছে, পশ্চিমাদের পক্ষ থেকে সংযমের আহ্বানের মধ্যে হওয়া হামলা ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সংঘর্ষকে আরও বাড়িয়ে তুলেছে। হোয়াইট হাউস বলেছে, সংকটের কূটনৈতিক সমাধান অর্জন সম্ভব এবং এখন সেটাই জরুরি।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়ের বলেছেন, সংঘাত উত্তেজনারসম্ভাব্য বৃদ্ধির বিষয়ে ভীত এবং উদ্বিগ্নতার দেশ।

খবরে আরও বলা হয়েছে, হিজবুল্লাহর যোগাযোগের যন্ত্রে বিস্ফোরক বসিয়ে ইসরায়েলের হামলায় লেবাননে অন্তত ৩৭ জন নিহত তিন হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। মূলত  এ হামলার পর লেবাননজুড়ে ব্যাপক বিশৃঙ্খলা তৈরি হয়েছে। বিস্ফোরণের আশঙ্কায় সেখানকার অনেক নাগরিক তাদের মোবাইল ফোন থেকেও এখন দূরে থাকছেন। এ পরিস্থিতির মধ্যে  নতুন করে বিমান হামলার ঘটনা ঘটল।

ওদিকে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে,  তাদের যুদ্ধবিমানগুলো দুই ঘণ্টারও বেশি সময় ধরে দক্ষিণ লেবাননে শত শত মাল্টিপল রকেট-লঞ্চার ব্যারেলে আঘাত করেছে। এসব মাল্টিপল রকেট-লঞ্চার ব্যারেল ইসরায়েলের দিকে নিক্ষেপ করা হতো।

 

লেবাননের রাষ্ট্রীয় বার্তাসংস্থা এনএনএ জানিয়েছে,  দক্ষিণ লেবাননে ৫২টিরও বেশি হামলা চালানো হয়েছে। বৃহস্পতিবার দেওয়া টিভি ভাষণে হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ বলেছেন, ডিভাইস বিস্ফোরণের ঘটনা সমস্ত রেড লাইন অতিক্রম করেছে। সমস্ত নিয়ন্ত্রণ, আইন এবং নৈতিকতার বাইরে চলে গেছে শত্রু। আক্রমণগুলোকে যুদ্ধাপরাধ বা যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচনা করা যেতে পারে।

ওদিকে পেজার এবং রেডিও বিস্ফোরণের বিষয়ে ইসরায়েল সরাসরি মন্তব্য করেনি। হামলাটি সম্ভবন ইসরায়েলের গুপ্তচর সংস্থা মোসাদের মাধ্যমে পরিচালিত হয়েছে বলে  নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে

জাতিসংঘে লেবাননের মিশন নিরাপত্তা পরিষদে দেওয়া এক চিঠিতে বলেছে, ইসরায়েল ইলেকট্রনিক বার্তা ব্যবহার করে এবং লেবাননে পৌঁছানোর আগে এগুলোতে বিস্ফোরক রাখার মাধ্যমে ডিভাইসগুলোর বিস্ফোরণের জন্য দায়ী। বিস্ফোরণ নিয়ে শুক্রবার পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে

 


মন্তব্য
জেলার খবর