লঙ্কান কোচকে ২০ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
২০ সেপ্টেম্বর ২০২৪

শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও কোচ দিলীপ সামারাবিরাকে ২০ বছরের নিষিদ্ধ ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। মূলত নিন্দনীয় আচরণের কারণে ভিক্টোরিয়া রাজ্য নারী দলের কোচকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

এ নিষেধাজ্ঞার ফলে সিএ বা এর অধীনে থাকা কোনো প্রতিষ্ঠানে ২০ বছর কোনো কাজ করতে পারবেন না সামারাবিরা। ভিক্টোরিয়া রাজ্য নারী ক্রিকেটের কোচিং স্টাফে দায়িত্ব পালনকালে নানাভাবে আচরণবিধি লঙ্ঘন করেছেন তিনি।  তাছাড়া কিছুদিন আগেওএক ব্যক্তিকে তার অধীনে ভিক্টোরিয়া দলে নিয়োগ দেয়ার ব্যাপারে কর্তৃপক্ষকে চাপ দিয়েছিলেন তিনি। এসব সংশ্লিষ্টরা সিএ' কাছে তার বিষযে অভিযোগ করে। এছাড়া ভিক্টোরিয়া নারী দলের এক ক্রিকেটার তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনেছেন।

ক্রিকেট ভিক্টোরিয়ার প্রধান নির্বাহী নিক কামিন্স বলেছেন, সামারাবিরার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, আমরা সেটা সমর্থন করি। সামারাবিরা যে আচরণ করেছে, সেটি নিন্দনীয় ক্রিকেট ভিক্টোরিয়ার আচরণ নীতিমালার সঙ্গে একপ্রকার বিশ্বাসঘাতকতা বলেও মনে করেন তিনি।

প্রাতিষ্ঠানিক দৃষ্টিকোণ থেকে ক্রিকেট ভিক্টোরিয়া যে কোনো কর্মীরই নিরাপত্তা বিধানে বদ্ধপরিকর, কখনোই কারও কাছ থেকে ধরনের আচরণ সহ্য করব না- যোগ করেন ভিক্টোরিয়ার প্রধান।

৫২ বছর বয়সী সামারাবিরা ১৯৯৩ থেকে ১৯৯৫ সালের মধ্যে শ্রীলঙ্কা দলের হয়ে ৭টি টেস্ট ৫টি ওয়ানডে খেলেছেন। তবে সেঞ্চুরী বা হাফ সেঞ্চুরিও করতে পারেননি ক্যারিয়ারে।

বিডি২৪অনলাইন/এস/এমকে

 


মন্তব্য
জেলার খবর