অস্থিতিশীলের অপচেষ্টা চালানো হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
২২ সেপ্টেম্বর ২০২৪

অন্তর্বর্তীকালীন সরকারকে বেকায়দায় ফেলতে একটি গোষ্ঠী অপতৎপরতা চালাচ্ছে। এ সরকারকে একটি বিশেষ পরিস্থিতির মধ্যে ফেলতে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে স্বার্থান্বেষী গোষ্ঠী। এ ব্যাপারে দেশবাসীকে সতর্ক থাকতে হবে।

সরকারের তিন উপদেষ্টার কথায় বিষয়টি প্রকাশ পেয়েছে। পার্বত্য তিন জেলায়  অনাকাঙ্ক্ষিত ঘটনার পর সেখানে পরিদর্শনে যান স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন সমবায় বিষয়ক উপদেষ্টা এএফ হাসান আরিফ এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক উপদেষ্টা সুপ্রদীপ চাকমা। তাদের পরিদর্শনের বরাত দিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে প্রধান উপদেষ্টার প্রেস উইং।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, পরিদর্শনকালে উপদেষ্টারা রাঙামাটি খাগড়াছড়ি জেলা সদরে স্থানীয় রাজনৈতিক নেতা, গণ্যমান্য ব্যক্তি, ব্যবসায়ী/বাণিজ্য সংস্থার প্রতিনিধি, মিডিয়া প্রতিনিধি, আইন প্রয়োগকারী সংস্থা এবং জেলা পরিষদের প্রতিনিধিদের সাথে দেখা করেন। পরিস্থিতির হঠাৎ অবনতিতে তাদের উদ্বেগের কথা শোনেন। তারা স্থানীয় জনগণকে আশ্বস্ত করেছেন- ঘটে যাওয়া সব ঘটনা তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হবে।  আর অন্যায়কারীদের বিচারের আওতায় আনা হবে। ধর্মীয় উপাসনালয়ে কোনো হামলা বরদাস্ত করা হবে না বলে জানান তারা।

অন্তর্বর্তীকালীন সরকারকে বিশেষ পরিস্থিতির মধ্যে ফেলতে স্বার্থান্বেষী গোষ্ঠী পরিস্থিতি অস্থিতিশীলের চেষ্টা করছে জানিয়ে তারা সবাইকে পরিস্থিতি সম্পর্কে সতর্ক থাকতে বলেছেন। একই সঙ্গে সেখানকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সর্বোচ্চ সংযম দেখাতে বলা হয়েছে।

পরিস্থিতি নির্বিশেষে আইন নিজের হাতে তুলে না নিতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন উপদেষ্টারা, কেউ নির্দেশ অমান্য করলে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন তারা।

সম্প্রীতি শান্তি বজায় রাখতে গ্রাম থেকে শুরু করে উপজেলা পর্যায়ে সব সম্প্রদায়ের লোকদের সমন্বয়ে কমিটি গঠন করার ওপর জোর দেন উপদেষ্টারা। পার্বত্য অঞ্চলে সম্প্রীতি শান্তি বজায়ের দায়িত্ব স্থানীয় নেতাদের উপর বর্তায় উল্লেখ করে উপদেষ্টারা বলেন, এসব ঘটনা এড়াতে এখন থেকে যথাযথ দায়িত্ব পালন করবেন।

উপদেষ্টারা জানান, তিনদিনের ঘটনায় আহতদের চিকিৎসা নিশ্চিত করা হবে। প্রয়োজনে আহতদের চিকিৎসার জন্য সামরিক হাসপাতালের ব্যবস্থা করা হবে।

এদিকে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেছেন, যারা আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করবে তাদের কোনো ছাড় দেওয়া হবে না। বলেন, কোনো অবস্থায় পরিস্থিতির অবনতি করা যাবে না। যারা চেষ্টা করবে, হাত-ভেঙে দেওয়া হবে  তাদের।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর