সংস্কারে সহায়তা করবে জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক
২২ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের পুলিশ নির্বাচন ব্যবস্থার সংস্কার এবং বন্যা পুনর্বাসন ব্যবস্থাপনায় সহযোগিতা করবে জাতিসংঘ। রোববার (২২ সেপ্টেম্বর) অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা . মুহাম্মদ ইউনূসের সঙ্গে  বৈঠকে এ কথা জানান ঢাকায় নিযুক্ত নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস।

বৈঠকে অন্তর্বর্তীকালীন সরকারের বিভিন্ন খাতে নেওয়া সংস্কারের উদ্যোগকে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন জাতিসংঘ প্রতিনিধি। রাজধানী ঢাকার তেজগাঁওয়ে  প্রধান উপদেষ্টার কার্যালয়ে বৈঠক হয়।

বৈঠকে সংস্কার ছাড়াও দুর্নীতি, রোহিঙ্গা সংকট এবং জুলাই-আগস্টের হত্যাকাণ্ডের বিষয় নিয়ে আলোচনা হয়। দেশের প্রতিষ্ঠানগুলো পুনর্গঠনে অন্তর্বর্তীকালীন সরকারের নেওয়া পরিকল্পনাতেও সহায়তার কথা বলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী। সেই সঙ্গে ছাত্র-জনতার অভ্যুত্থান পরবর্তী প্রশাসনের প্রধান হিসেবে অসাধারণ ভূমিকা নেওয়ায়  . ইউনূসকে ধন্যবাদ জানান তিনি।

বিপ্লব পরবর্তী সময়টা গোটা জাতির জন্য সবচেয়ে বেশি ঐক্যের মুহূর্ত উল্লেখ করে বৈঠকে প্রধান উপদেষ্টা বলেন,  তার সরকারের প্রধান কাজ ছিল প্রত্যেকের জন্য একটি উদাহরণ স্থাপন করা। এটা দেশের অর্থনৈতিক সংস্কার এবং প্রতিটি প্রতিষ্ঠান ঠিক করার একটি দুর্দান্ত সুযোগ। সরকার একটি সমন্বিত জাতীয় তথ্যপ্রযুক্তি ব্যবস্থা গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ, যা দেশের মানুষের সমস্যা কমিয়ে দেবে এবং দুর্নীতি কমাতে সহায়ক হবে। নির্বাচন অবাধ সুষ্ঠু  করতে  নির্বাচনী ব্যবস্থায় বড় ধরনের সংস্কার করতে একটি কমিশন গঠন করেছে তার সরকার। সরকার পুলিশি সংস্কারকে অগ্রাধিকারের শীর্ষে রেখেছে বলেও জানান প্রধান উপদেষ্টা।

বৈঠকে দক্ষিণ এশিয়ায় বন্যার জন্য একটি আগাম সতর্কতা ব্যবস্থা চালু করতে জাতিসংঘের সাহায্য চেয়েছেন অধ্যাপক ইউনূস। পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং পার্বত্য চট্টগ্রামের সমস্যা নিয়েও আলোচনা করেন তারা।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর