সরকারি চাকুরেদের দিতে হবে সম্পদের হিসাব

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২৪

সরকারি চাকুরেদের সম্পদের হিসাব জমা দেওয়ার তারিখ নির্ধারণ করে দিয়েছে সরকার। প্রতিবছর ৩১ ডিসেম্বরের মধ্যে সিলগালা খামে হিসাব বিবরণী জমা দিতে হবে। তবে চলতি বছরে সে হিসাব দিতে হবে ৩০ নভেম্বরের মধ্যে। হিসাবে ভুল তথ্য দিলে বিধিমালা অনুযায়ী শাস্তি হবে।

সব কর্মকর্তা-কর্মচারীকে সরকারিভাবে কর্মচারী বলা হয়। দেশে এখন ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছে বলে জানা গেছে।

রোববার (২২ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে সরকারি চাকুরেদের সম্পদের হিসাব জমা দেওয়া সংক্রান্ত তথ্য জানান   জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব . মোখলেস উর রহমান।

সংবাদ সম্মেলনে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, সরকারি চাকুরেদের সম্পদ বিবরণী দাখিল করা এখন থেকে বাধ্যতামূলক। সরকারি কর্মকর্তা-কর্মচারী আচরণবিধি ১৯৮৯ অনুযায়ী সম্পদের হিসাব জমা দিতে হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়,  নির্ধারিত সময়ের মধ্যে সম্পদের তথ্য জমা না দিলে অথবা ভুল বা মিথ্যা হিসাব জমা দিলে বিধি অনুযায়ী লঘু গুরুদণ্ডের ব্যবস্থা রয়েছে। লঘুদণ্ডের মধ্যে রয়েছে তিরস্কার করা, আর্থিক ক্ষতি আদায় করা হবে। আর গুরুদণ্ডের মধ্যে রয়েছে- পদ থেকে নিচে নামিয়ে দেওয়া, চাকরি থেকে বরখাস্ত, বাধ্যতামূলক অবসর অপসারণের মতো পদক্ষেপ। সম্পদ বিবরণীতে কী কী তথ্য উল্লেখ করতে হবে, সে সংক্রান্ত একটি ফরমেট জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে শিগগিরই জারি করা হবে বলে জানান সচিব।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর