হারলে আর নির্বাচনে দাঁড়াবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২৪

সামনে নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে মুখোমুখি হচ্ছেন ডেমোক্র্যাট প্রার্থী কমালা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এ নির্বাচনের জয়-পরাজয় নিয়ে নতুন ঘোষণা দিয়েছেন ট্রাম্প। বলে দিয়েছেন, ভোটে পরাজিত হলে সামনে আর নির্বাচনে দাঁড়াবেন না তিনি।

খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। খবরে বলা হয়েছে,  এবারের নির্বাচন ডোনাল্ড ট্রাম্পের জন্য শেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে। স্থানীয় সময় রোববার তিনি বলে দিয়েছেন, নভেম্বরের নির্বাচনে পরাজিত হলে ২০২৮ সালের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করার আশা করেন না তিনি।

এবারের নির্বাচনসহ টানা তিনটি জাতীয় নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হয়েছেন ট্রাম্প। ইতোমধ্যে গত আট বছরে দলটিকে ব্যাপকভাবে নতুন আকার দিয়েছেন  ৭৮ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প

এবারের নির্বাচনে কমালা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে শক্ত  প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে। তবে জয় পাওয়া নিয়ে আশাবাদী ট্রাম্প। এক সাক্ষাৎকারে ট্রাস্পকে জিজ্ঞাসা করা হয়,  নির্বাচনে কমলা হ্যারিসের কাছে হেরে গেলে আরও একবার ভোটে প্রতিদ্বন্দ্বিতার পূর্বাভাস দিতে পারেন কিনা তিনি। জবাবে তিনি বলেন, “না, আমি করব না। আমি মনে করি... এটাই (শেষবার) হবে। (পুনরায় ভোটে প্রতিদ্বন্দ্বিতার মতো বিষয়) আমি একেবারেই দেখতে পাচ্ছি না।

এদিকে বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, দেশটিতে দুই মেয়াদের বেশি দায়িত্বে থাকতে পারেন না কোনও প্রেসিডেন্ট।  তাই নভেম্বরের নির্বাচনে জিতলে ২০২৮ সালে ট্রাম্প নির্বাচনে অংশ নেবেন বলে আশা করা যায় না।

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর