শ্রমিকদের ১৮ দাবি মেনে নিয়েছে মালিকপক্ষ

নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২৪

শ্রমিকদের ১৮ দাবি মেনে নিয়েছে মালিকপক্ষ। তাই বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে দেশের সব শিল্পকারখানা খোলা রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়। এর আগে দেশে চলমান শ্রমিক অসন্তোষের পরিপ্রেক্ষিতে শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে শ্রমিকপক্ষ এবং মালিকপক্ষের বৈঠক হয়।

বৈঠকে শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী, শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খান এবং মৎস্য প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার, শ্রমিক পক্ষের ৩৫ জন প্রতিনিধি ও মালিক পক্ষও  উপস্থিত ছিলেন।

শ্রমিকদের ১৮ দাবির মধ্যে অন্যতম- টিফিন বিল প্রদান, ১০ অক্টোবরের মধ্যে সব কারখানায় ন্যূনতম মজুরি বাস্তবায়ন, শ্রমঘন এলাকায় টিসিবি ওএমএসের মাধ্যমে রেশন প্রদান, শ্রমিকদের আগের বকেয়া ১০ অক্টোবরের মধ্যে পরিশোধ, ঝুট ব্যবসা মনিটরিং করে শ্রমিকদের মধ্যে থেকে ক্রেতা বের করা, কারখানার শ্রমিকদের কালো তালিকাভুক্ত করা বন্ধ করতে মনিটরিং, অন্যায্যভাবে শ্রমিক ছাঁটাই বন্ধ করা, নারী কর্মীদের মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন, ন্যূনতম মজুরি নির্ধারণে তিন সদস্যের কমিটি গঠন, শ্রম আইন সংশোধন নিয়ে কাজ করা, প্রভিডেন্ট ফান্ড পর্যালোচলা করে শ্রমিক মালিকের আলোচনার মাধ্যমে চালু করা। বৈঠকে প্রতি বছর দ্রব্যমূল্য পরিস্থিতি বিবেচনা করে বাৎসরিক ইনক্রিমেন্ট দিতে কমিটি গঠনেরও সিদ্ধান্ত হয়েছে।

 

 

বিডি২৪অনলাইন/ই/এমকে


মন্তব্য
জেলার খবর