কাঁচাবাজারে পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২৪

আগামী অক্টোবর থেকে ঢাকার সুপারশপে এবং নভেম্বর থেকে সব কাঁচাবাজারে পলিথিন পলিপ্রপাইলিনের ব্যাগ ব্যবহার বন্ধ করা হবে। বিষয়টি জানিয়েছেন পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

পরিবেশ উপদেষ্টা বলেন, ১ অক্টোর থেকে আইনের প্রয়োগ করতে যাচ্ছি আমরা। যেখানে পলিথিন উৎপাদন করে সেখানে অভিযান পরিচালনা শুরু করা হবে। সবাই পর্যাপ্ত সময় পাচ্ছেন, বিকল্প সরবরাহের জন্য কাজ করছি আমরাও।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুরের টাউন হল ঢাকা উত্তর সিটি করপোরেশন কাঁচাবাজার বণিক সমিতির অফিসে এক মতবিনিময় সভায় বিষয়টি জানান পরিবেশ উপদেষ্টা।

পরিবেশ উপদেষ্টা বলেন, সুপারশপগুলোতে প্লাস্টিক পলিপ্রপাইলিনের ব্যাগ আর ব্যবহার বন্ধ সরকারের একক কোনো সিদ্ধান্ত নয়, সুপারশপগুলোর ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বিকল্প হিসেবে পাট, কাপড় কাগজের ব্যাগ ব্যবহার করা হবে।

সৈয়দা রিজওয়ানা বলেন, কাঁচাবাজারগুলো পলিথিন ব্যাগের ব্যবহার ২০০২ সাল থেকে আইন করে নিষিদ্ধ করা আছে। কাঁচাবাজারে পলিথিন ব্যাগের ব্যবহার  না করে, সেজন্য আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি।

তিনি আরও জানান, বিভিন্ন সময়ে পলিথিন উৎপাদনকারী বিভিন্ন জায়গায় অভিযান চালানো হলেও মার্কেটে কখনো অভিযান চালানো হয়নি। ফলে মার্কেটগুলো দেদার পলিথিন এনেছে এবং পলিথিনে পণ্য দিয়েছে।

উপদেষ্টা আরও বলেন,পলিথিন ব্যাগ ব্যবহার ক্ষতিকর- এটা সবাইকে বুঝতে হবে। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত, নিয়ে আমাদের সতর্ক, সচেতন উদ্যোগী হওয়ার সময় পার হয়ে গেছে।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর