প্রকৃত আসামি ছাড়া কাউকে হয়রানি করবে না পুলিশ

নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২৪

সুস্পষ্ট নির্দেশনা থাকার কথা জানিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মুহাম্মদ তালেবুর রহমান বলেছেন, মামলায় যারা প্রকৃত অর্থে জড়িত, তাদের আইনের আওতায় আনা হবে। অযথা  কাউকে হয়রানি করবে না পুলিশ।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তালেবুর রহমান বলেন, সংক্ষুব্ধ ব্যক্তির অভিযোগের ভিত্তিতে মামলাগুলো গ্রহণ করা হচ্ছে। প্রতিটি মামলার একটি তদন্ত প্রক্রিয়া রয়েছে। সেই প্রক্রিয়ায় বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে কাউকে আইনের আওতায় নিয়ে আসা হয়।

তিনি বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে মামলা একাধিক থানায় থাকলে অভিযোগের সঙ্গে সংশ্লিষ্টতার পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করা হয়। এক্ষেত্রে মামলার তদন্তকারী কর্মকর্তা ঊর্ধ্বতন কর্মকর্তারা পুঙ্খানুপুঙ্খ তথ্য বিশ্লেষণ করে সংশ্লিষ্টতার প্রমাণ পেলে তাকে গ্রেপ্তারের আওতায় আনা হয়। অযথা কাউকে  হয়রানি বা ইচ্ছাকৃতভাবে কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এ পুলিশ কর্মকর্তা জানান, কেউ মামলার আসামি হলেই অভিযোগপত্রে অভিযুক্ত করা হচ্ছে, বিষয়টি তেমন না। সংশ্লিষ্ট সাক্ষ্য-প্রমাণ বিশ্লেষণ করে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়ে। এক্ষেত্রে কারো সংশ্লিষ্টতা না থাকলে, সেক্ষেত্রে বিচার-বিশ্লেষণ করে ব্যবস্থা গ্রহণ করা হয়।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর