টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে শান্ত-হাসানের

নিজস্ব প্রতিবেদক
২৬ সেপ্টেম্বর ২০২৪

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ভালো পারফরমেন্স করেছে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত পেসার হাসান মাহমুদের। এর ফলে  আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে তাদের অবস্থানের উন্নতি হয়েছে।

চেন্নাইয়ে প্রথম টেস্টের পর পেসার হাসান মাহমুদের উন্নতি হয়েছে পাঁচ ধাপ, ৪৪তম অবস্থানে ওঠে এসেছেন তিনি। এ টেস্টের প্রথম ইনিংসে হাসান উইকেট দখল করেছিলেন।

অন্যদিকে দুই ইনিংসে যথাক্রমে ২০ ৮২ রান করেছেন শান্ত, ফলে ১৪ ধাপ উন্নতি হয়ে ৪৮তম স্থানে উঠে এসেছেন তিনি।  তাদের দুজন ছাড়াও টাইগারদের মধ্যে সাকিব আল হাসান ও তাসকিন আহমেদেরও কিছুটা উন্নতি হয়েছে। ব্যাটারদের মধ্যে সাকিব এক ধাপ উপরে ওঠে ৪৩তম বোলারদের মধ্যে তাসকিন আহমেদ আটধাপ উপরে ওঠে ৬৬তম স্থানে অবস্থান করছেন।

এদিকে ভারতীয় খেলোয়াড় পান্ত, শুভমান গিল রবিচন্দ্রন অশ্বীন প্রথমে টেস্টে সেঞ্চুরি করায় তাদের নিজেদের অবস্থান শক্তিশালী হয়েছে র‌্যাংকিংয়ে। দুই ইনিংসে ৩৯ ১০৯ রান করে পান্ত ষষ্ঠ স্থানে জায়গা করে নিয়েছেন। গিল দ্বিতীয় ইনিংসে ১১৯ রান করে পাঁচধাপ উপরে উঠে ১৪তম স্থানে অশ্বীন প্রথম ইনিংসে ১১৩ রান করে সাতধাপ এগিয়ে ৭২তম স্থান দখল করেছেন। দ্বিতীয় ইনিংসে উইকেট শিকার করার সুবাদে এক রেটিং পয়েন্ট নিয়ে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে অশ্বীন। আর পাঁচ উইকেট পাওয়া জাদেজা একধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছেন।

অল-রাউন্ডার র‌্যাংকিংয়ে অশ্বীন ও জাদেজার অবস্থানের উন্নতি হয়েছে। ক্যারিয়ার সেরা ৪৭৫ পয়েন্ট অর্জন করে জাদেজা শীর্ষস্থানে আর ৪৮ পয়েন্ট যোগ করে ৩৭০ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেনে অশ্বীন।

 

বিডি২৪অনলাইন/এস/এমকে


মন্তব্য
জেলার খবর