সিন্ডিকেটে জড়িতদের গ্রেপ্তার করা হবে

নিজস্ব প্রতিবেদক
১৫ অক্টোবর ২০২৪

সিন্ডিকেট করে দ্রব্যমূল্য বাড়ানোর সঙ্গে জড়িতদের  বিশেষ ক্ষমতা আইনে  গ্রেপ্তার করা হবে বলে জানিয়েছেন উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। বলেছেন- আমাদের হার্ডলাইনে যেতে হবে, না হলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা টাফ হবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) রাজধানী ঢাকায় সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রেবিএসআরএফ মতবিনিময়অনুষ্ঠানে কথা বলেন।  উপদেষ্টা আরও বলেন, দ্রব্যমূল্যের বিষয়টির সঙ্গে অনেক কিছু জড়িত। বন্যার কারণে অনেক ফসল নষ্ট হওয়ায় জোগান এবং চাহিদার মধ্যে ভারসামহীনতা তৈরি হয়েছে। অন্য পণ্যগুলোর ক্ষেত্রে সিন্ডিকেটের একটা বড় প্রভাব আছে। সিন্ডিকেট ভাঙার জন্য অন্তর্বর্তীকালীন সরকার কাজ করছে বলেও জানান তিনি।

উপদেষ্টা আরও বলেন, বিশেষ ক্ষমতা আইনেও... যারা সিন্ডিকেটের  পারসন আছেন, প্রয়োজনে কর্পোরেট যে সব কোম্পানি  ইচ্ছাকৃতভাবে এসব (সিন্ডিকেট করে দাম বাড়ানো) করছে, সরকারের কাছে কিছু রেকর্ড আছে, তাদের বিশেষ ক্ষমতা আইনে অ্যারেস্ট করা হবে।

উপদেষ্টা আরও বলেন, টিসিবির কার্যক্রম আবার জোরদার করার কথা ভাবা হচ্ছে। যখন একটা রিজনেবল প্রাইসে পণ্য দেওয়া যাবে, তখন যারা সিন্ডিকেট করছে তাদের ওপর চাপ পড়বে। তারা পণ্য  রেখে দিতে পারবে না, বিক্রি করতেই হবে।

আগে আওয়ামী লীগ সরকার সিন্ডিকেট নিয়ন্ত্রণ করতো, সিন্ডিকেটের মধ্যে ব্যবসায়ীরাই বসেছিল- এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়ে উপদেষ্টা আরও বলেন, মধ্যস্বত্বভোগীরা এখনো রয়ে গেছেন। তাদের ব্যবসায়িক স্বার্থ বাঁচানোর জন্য কোন না কোন রাজনৈতিক, কারও না কারও সঙ্গে লিঁয়াজোর মাধ্যমে সিন্ডিকেটটা টিকিয়ে রেখেছে। সেক্ষেত্রে তাদের চিহ্নিত করার চেষ্টা করছি।

উপদেষ্টা আসিফ মাহমুদ জানান, এখন চাঁদাবাজির বিরুদ্ধে একটা অলআউট অ্যাকশনে যাবো আমরা, একই সঙ্গে সিন্ডিকেটের বিরুদ্ধেও অ্যাকশনে যাবো।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর